ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মালদ্বীপে জরুরী অবস্থা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের আহবান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৭, ২১ ফেব্রুয়ারি ২০১৮

চলতি মাসের শুরুতে জারি করা জরুরী অবস্থা প্রত্যাহারে দেশটির প্রেসিডেন্ট প্রিজ ইয়ামিনের প্রতি আহবান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ৫ ফেব্রুয়ারি জারি করা ১৫ দিনের জরুরী অবস্থার মেয়াদ গতকাল শেষ হলে নতুন করে আরও ৩০ দিনের জন্য জরুরী অবস্থান বহাল রাখে দেশটির প্রেসিডেন্ট। এমন অবস্থার মধ্যেই জরুরী অবস্থা প্রত্যাহার করে মার্কিন যুক্তরাষ্ট্র।

এক বিবৃতির মাধ্যমে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় যে, “মালদ্বীপের জরুরী অবস্থা আরও ৩০ দিন বৃদ্ধি করার প্রেসিডেন্ট ইয়ামিনের মঙ্গলবারের সিদ্ধান্তে গভীর উদ্বেগ জানাচ্ছে যুক্তরাষ্ট্র”।

এর পাশাপাশি দেশটিতে আইনের শাসন পুনঃবহালে সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আবদুল গাইয়ুমকে মুক্ত করার দাবি জানিয়ে যুক্তরাষ্ট্র বলে, “আইনের শাসন প্রতিষ্ঠায়, মালদ্বীপের সংসদ এবং বিচারবিভাগকে সম্পূর্ণ স্বাধীন এবং কার্যকরভাবে কাজ করতে দিতে হবে; মালদ্বীপের জনগণের যে অধিকার তাদের সংবিধানে সুরক্ষিত আছে”।

এসময় মালদ্বীপের প্রেসিডেন্ট ইয়ামিনকে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মানবাধিকার রক্ষায় তার দেশের অঙ্গীকারের কথাও স্মরণ করিয়ে দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি মালদ্বীপের প্রেসিডেন্ট প্রিজ ইয়ামিনের প্রতি জরুরী অবস্থা তুলে নেওয়ার আহবান জানায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং মানবাধিকার বিষয়ক জাতিসংঘের হাই কমিশন। পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে এ আহবান জানায় সংস্থা দুইটি।

প্রসঙ্গত, বিচার বিভাগের সাথে প্রেসিডেন্ট ইয়ামিনের জেরে চলতি মাসের ৫ তারিখ দেশটিতে জরুরী অবস্থা জারি করা হয়। গ্রেফতার করা হয় দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহমুদ আবদুল গাইয়ুম এবং প্রধান বিচারপতি আবদুল্লাহ সাইদকে।

সূত্রঃ বিজনেস স্ট্যান্ডার্ড

//এস এইচ এস//    


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি