ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫২, ২২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৮:৫৩, ২২ ফেব্রুয়ারি ২০১৮

একুশে ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বুধবার রাতে কুয়ালালামপুরের স্থানীয় একটি হোটেলের বলরুমে দোয়া ও আলোচনা সভার আয়োজন করে মালয়েশিয়া আওয়ামী লীগ। 

এতে বক্তারা বলেন, ২১ ফেব্রুয়ারি ১৯৫২ সালে মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে যারা জীবন দিয়েছেন, শহীদ হয়েছেন তারা এই বাংলার অমর সন্তান। তাই এই অমর সন্তানদের আত্মতাগের জন্য ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেসকোর এক ঘোষণায় ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পায়।  আজ আমরা পৃথীবির বুকে মাথা উঁচু করে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে পারি। আমরা সেই জাতি, যে জাতি ভাষার জন্য বুকের তাজা রক্ত বিলিয়ে দিতে কার্পণ্য করেনি।

মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি মকবুল হোসেন মুকুলের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনির ও শাখাওয়াত হক জোসেফের যৌথ পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ইউনিভার্সিটি অব মালয়ার প্রফেসর ডা. এমদাদুল হক।

প্রধান বক্তা ছিলেন মালয়েশিয়া আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না। বিশেষ অতিথি ছিলেন  মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মন্ডল ও মালয়েশিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামন কামাল।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন মালয়েশিয়া আওয়ামী লীগের প্রচার সম্পাদক সাইফুল ইসলাম সিরাজ, যুবলীগের যুগ্ম আহবায়ক মো. আবু হানিফ, রেজাউল হক লায়ন, স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি জালাল উদ্দিন সেলিম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তারিকুজ্জামান মিতুল, মালয়েশিয়া শ্রমিক লীগের সহ সভাপতি মো. শাহ আলম হাওলাদার, ছাত্রলীগ নেতা শরিফুল ইসলাম প্রমুখ।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি