ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ায় ১৭২ বাংলাদেশি আটক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৩, ১৩ জানুয়ারি ২০১৮

মালয়েশিয়ায় গত দিনে পৃথক অভিযানে ১৭২ বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন বিভাগ

সেকশন ২৮ শাহ আলম এলাকা থেকে মানবপাচারের সাথে জড়িত একটি চক্রের মূলহোতাসহ ৫১ জন ও অবৈধভাবে বসবাসের অভিযোগে সুবাং জায়া থেকে ১২১ জনকে গ্রেফতার করা হয়েছে। মালয়েশীয় গণমাধ্যম দ্য স্টার ও দ্য সান অনলাইনের খবরে এ তথ্য জানানো হয়।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফা এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আবদুল রউফ নামে এক বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে। তিনি বিভিন্ন সময় বিভিন্ন মানুষকে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় অবৈধভাবে নিয়ে এসেছেন। তিনি এখানে `এবং বাংলা` নামেও পরিচিত। এসময় তার কাছ থেকে বেশকিছু জাল পাসপোর্ট, মোবাইল, গাড়ির চাবি, বিভিন্ন কাগজপত্রসহ নগদ ১৩ হাজার মালয়েশিয়ান রিঙ্গিত জব্দ করা হয়।

তিনি আরো বলেন, আমরা ৪৯ বছর বয়সী এক স্থানীয় ব্যক্তিকে গ্রেফতার করেছি। তিনি বাংলাদেশি পাচারকারী আব্দুর রউফের সহযোগী বলে ধারণা করা হচ্ছে। আব্দুর রউফকে ৮ মাস আগে কালো তালিকাভুক্ত করে ইমিগ্রেশন বিভাগ।

পাচারকারীরা বাংলাদেশিদের প্রথমে বিমানে করে ঢাকা থেকে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় নিয়ে যান। এরপর সেখান থেকে তাদের মালাক্কা রাজ্যের কোনো এক জায়গায় রেখে দেওয়া হতো। এজন্য প্রত্যেক বাংলাদেশির কাছ থেকে ১৪/১৫ হাজার রিঙ্গিত বাংলাদেশি আড়াই থেকে তিন লাখ করে টাকা নেওয়া হয়।

এ ছাড়া পাচারকারী চক্র জোর করে বাংলাদেশিদের কাছ থেকে টাকা আদায় করত। কেউ টাকা না দিলে তাকে মাঝপথেই রেখে দেওয়া হতো। আর যারা টাকা দিতেন তাদেরকে মালয়েশীয় নিয়োগকারীদের হাতে তুলে দেওয়া হতো বলে তিনি জানান।

আটক অবৈধ অভিবাসীদের পরবর্তী তদন্তের জন্য বুকিত জলিল ইমিগ্রেশনের ডিপোতে পাঠানো হয়েছে।  

এছাড়া গত রাতে মালয়েশিয়ার সুবং জায়াতে অভিযানে ৬০ ভারতীয় ও দুই পাকিস্তানিকে গ্রেফতার করা হয়। তারা মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট ও অবৈধ সেক্টরে কাজ করাসহ বিভিন্ন অপরাধে সম্পৃক্ত ছিল।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি