ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মিয়ানমার সেনাপ্রধানকে টিলারসনের ফোন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২২, ২৭ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৪:৫৪, ২৭ অক্টোবর ২০১৭

রোহিঙ্গা নিপীড়নের বিষয়ে মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইয়াংকে টেলিফোন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনবৃহস্পতিবারের এ ফোনালাপে রোহিঙ্গাদের উপর নিপীড়নের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানায়, রাখাইনে সহিংসতা বন্ধের পাশাপাশি বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন  নিশ্চিতে  মিয়ানমারের সেনা প্রধানকে ফোন করেছেন মর্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়াও বাস্তুচ্যুত ও অবরুদ্ধ রোহিঙ্গাদের মধ্যে মানবিক সাহায্য-সহযোগিতা প্রদান, আক্রান্ত অঞ্চলে গণমাধ্যম কর্মীদের প্রবেশাধিকার এবং জাতিসংঘের উদ্যোগে রাখাইন রাজ্যের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তে সহযোগিতার জন্য মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি আহ্বান জানান রেক্স টিলারসন।

আগামী নভেম্বরে ফিলিপাইনে অনুষ্ঠিতব্য আসিয়ান সম্মেলনে ট্রাম্প ও মিয়ানমারের প্রতিনিধির মুখোমুখি সাক্ষাতের আগেই রোহিঙ্গা ইস্যুতে বেশ সোচ্চার হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র।

গত ২৫ আগস্টের পর থেকে এখন পর্যন্ত প্রায় ছয় লাখ রোহিঙ্গা সদস্য বাংলাদেশে পালিয়ে এসেছে। প্রতিদিন নতুন করে বাংলাদেশ সীমান্তে এসে ভিড় করছে রোহিঙ্গারা। পালিয়ে আসাদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি। আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা রোহিঙ্গাদের উপর নিপীড়নের বিষয়টিকে মানবিক বিপর্যয়ের অন্যতম দৃষ্টান্ত হিসেবে আখ্যায়িত করেছেন।

অন্যদিকে রোহিঙ্গাদের উপর এ নির্যাতনকে ‘জাতিগত নিধন’ হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘ।

সূত্র: রয়টার্স।

এম/ডব্লিউএন

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি