ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মিয়ানমার সেনাবাহিনীর জবাবদিহি নিশ্চিত করতে হবে: হ্যালি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১২, ১৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:১২, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে জাতি নিধন অভিযান পরিচালনায় করায়,মিয়ানমারের সেনাবাহিনীকে জবাবদিহিতার আওতায় আনতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে দেওয়া ভাষণে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিক্কি হ্যালি বলেন, মিয়ানমারের সেনাবাহিনীকে অবশ্যই জবাবদিহি করতে হবে।

এদিকে মিয়ানমারে রোহিঙ্গা নাগরিকদের ওপর গণহত্যা হয়েছে এ বিষয়টি স্বীকার করে নিতে ডি ফ্যাক্টো নেত্রী অং সান সুচির ওপর চাপ সৃষ্টির আহ্বান জানান হ্যালি। এসময় তিনি বলেন, নিরঙ্কুশ ক্ষমতা ভোগ করা মিয়ানমার সেনাবাহিনীর সদস্যরা দেশটিতে গণহত্যার বিষয়টি এঁড়িয়ে যাচ্ছে। শুধু তাই নয়, তারা বিষয়টি পুরোপুরি অস্বীকার করে আসছে।

দেশটিতে ভ্রমণে সাংবাদিকসহ অন্যদের যাতায়াতে বাধা দেওয়ার ঘটনাকে গণহত্যা প্রমাণের আরেকটি অংশ বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, রাখাইনে জাতি নিধনের অভিযোগ বেমালুম প্রত্যাখ্যান করে যাচ্ছে মিয়ানমার সরকারের ভিতরকার শক্তিশালী শক্তি। কি মাত্রায় নৃশংসতা হয়েছে তা প্রত্যক্ষ করতে পারে এমন কাউকে বা কোনো সংগঠন, এমনকি জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে তারা রাখাইনে প্রবেশের সুবিধা দিচ্ছে না।

এসময় দেশটিতে আটক রয়টার্সের দুই সাংবাদিককে মুক্তির দাবি জানান তিনি। এদিকে ফ্রান্সের রাষ্ট্রদূত ফ্রাঁসোয়া ডিলাট্টের বলেন, রয়টার্স গণহত্যার যে প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে দেশটিতে মানবতার বিরুদ্ধে অপরাধ সংগঠিত হয়েছে। তাই অচিরেই নিরাপত্তা কাউন্সিলকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানান তিনি।

সূত্র: রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি