ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মিয়ানমারে গণহত্যার বিচার চেয়েছে কমনওয়েলথ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৮, ২১ এপ্রিল ২০১৮

মিয়ানমারে গণহত্যার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচার নিশ্চিত করতে দাবি জানিয়েছে কমনওয়েলথ। এ ছাড়া দেশটিতে সব ধরণের সহিংসতা বন্ধ করতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

কমনওয়েলথ নেতৃবৃন্দ বলেন, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন প্রদেশে মানবাধিকার লঙ্ঘনকারী অপরাধীদের জবাবদিহি নিশ্চিত করতে হবে।

যুক্তরাজ্যের লন্ডনে দুই দিনব্যাপী আয়োজিত ২৫তম সম্মেলনে কমনওয়েলথ সম্মেলনের শেষদিন শুক্রবার যৌথ ইশতেহারে এ আহ্বান জানান কমনওয়েলথ সরকার প্রধানরা। সর্বসম্মতভাবে এ ঘোষণা দেওয়া হয়। উল্লেখ্য, মিয়ানমার ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীনতা লাভ করলেও দেশটি কমনওয়েলথ এর সদস্য নয়।

সদস্য দেশগুলো বাংলাদেশে আশ্রয় নেয়া বাস্তুচ্যুত সকল রোহিঙ্গাকে স্থায়ীভাবে ফেরত নেয়ার আহ্বান জানিয়ে ইসতেহারে বলা হয়, সদস্য দেশগুলো রোহিঙ্গাদের মর্যাদা সহকারে নিরাপদ ও স্থায়ী প্রত্যাবাসনে প্রয়োজনীয় পরিস্থিতি সৃষ্টিরও আহ্বান জানাচ্ছে। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে কমনওয়েলথ নেতৃবৃন্দ দেশের সরকার ও জনগণের প্রতি পূর্ণ সংহতি প্রকাশ করেন।

বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে স্বাক্ষরিত চুক্তির কথা উল্লেখ করে কমনওয়েলথ নেতৃবৃন্দ রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসন শুরু করার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানান। পাশাপাশি রোহিঙ্গাদের নাগরিক সুবিধা দেওয়ার জন্যও তারা আবেদন জানান।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি