ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মিয়ানমারে বন্যা; নিহত ১০, গৃহহীন ৫০ হাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৮, ৩০ জুলাই ২০১৮ | আপডেট: ১৯:১৫, ৩০ জুলাই ২০১৮

মিয়ানমারে মৌসুমী বন্যায় ১০ জন নিহতের খবর পাওয়া গেছে। গৃহহীন হয়ে অন্যত্র আশ্রয় নিয়েছে অন্তত ৫০ হাজার মানুষ। দেশটির চারটি রাজ্যে বন্যা পরিস্থিতির অবনতি হলে গতকাল রবিবার পর্যন্ত নিহত এবং গৃহহীনের এই তথ্য পাওয়া যায়।

দেশটির দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক ফিউ লাই লাই তুন আজ সোমবার বার্তা সংস্থা ডিপিএ’কে বলেন, “বন্যা কবলিত মানুষদের মাঝে আমরা নৌকা আর লাইফ জ্যাকেট বিতরণ করেছি। যারা বেঁচে আছেন তাদেরকে প্রাথমিকভাবে অন্যত্র সরিয়ে আশ্রয় দেওয়া হয়েছে”।

তবে দুইটি রাজ্যে বন্যা পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক আছে বলে জানায় দেশটির সরকার। আর ইয়াঙ্গুনের কাছে মন এবং ব্যাগো রাজ্যে পানির উচ্চতা বিপদ সীমার নিচে নামতে শুরু করেছে। সরকার বলছে, অন্তত এক লক্ষ মানুষ এবারের বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে।

২০১৫ সালের পর এটিই মিয়ানমারে সবথেকে ভয়াবস বন্যা। সেবার প্রায় সাড়ে তিন লক্ষ মানুষ বন্যা আক্রান্ত হয়েছিল এবং নিহত হয়েছিলো শতাধিক ব্যক্তি।

এদিকে মিয়ানমারের বন্যা পরিস্থিতিতে উদ্বেগ জানিয়েছে দেশটিতে থাকা জাতিসংঘ মিশন। গত শনিবার এক বিবৃতিতে জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়, “বন্যা এবং ভারী বর্ষণে সৃষ্ট দূর্যোগে জাতিসংঘ অবগত এবং উদ্বিগ্ন”।

জাতিসংঘের স্থায়ী মানবিক সাহায্য বিষয়ক সমন্বয়ক নুট অস্টবাই বলেন, “মিয়ানমারে জাতিসংঘ মিশন তার শরিক গোষ্ঠী এবং সাহায্যের জায়গাগুলো নিয়ে ইতিমধ্যে কাজ শুরু করেছে। জাতিসংঘ সরকারকে তার সাহায্য দিতে প্রস্তুত”।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি