ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মুক্তি পাচ্ছে অমর্ত্য সেনকে নিয়ে তৈরি তথ্যচিত্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৫, ৬ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১১:৫৬, ৬ জানুয়ারি ২০১৮

নোবেল জয়ী অমর্ত্য সেনকে নিয়ে তৈরি তথ্যচিত্র ‘দ্য আরগুমেন্টেটিভ ইন্ডিয়ান’ অবশেষে মুক্তি পেতে যাচ্ছে। আর সেখানে অপরিবর্তিত থাকছে ‘বিতর্কিত’ শব্দগুলোও। তথ্যচিত্রে থাকা কয়েকটি শব্দ নিয়ে গত বছর তুমুল বিতর্ক সৃষ্টি হয়। শব্দগুলোতে ‘বিপ’ লাগানোর শর্তে এটিকে ছাড়পত্র দেওয়ার প্রস্তাব দেয় সেন্সর বোর্ডের কোলকাতার দফতর। ওই শব্দগুলো বাদ দেওয়ার আপত্তি জানান জাতীয় পুরস্কার প্রাপ্ত পরিচালক সুমন ঘোষ। এরফলে আটকে যায় তথ্যচিত্রটির মুক্তিও।

পরিচালক সুমন ঘোষ জানিয়েছেন, তথ্যচিত্রটিকে মুক্তি দেওয়ার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সেন্সর বোর্ড। মুম্বাইয়ে ‘দ্য আরগুমেন্টেটিভ ইন্ডিয়ান’ তথ্যচিত্রটি দেখেন সিবিএফসি-র চেয়ারম্যান প্রসূন জোশি। সিনেমাটি দেখার পর কোনও শব্দ বাদ দেওয়ার সুপারিশ করেননি তিনি।

প্রসঙ্গত, এই তথ্যচিত্রটিতে থাকা ‘গরু’, ‘হিন্দু’, ‘হিন্দুত্ব’ এবং ‘গুজরাট’ শব্দগুলো বাদ দেওয়ার নির্দেশ দিয়েছিল সেন্সর বোর্ড। এরপর তুমুল বিতর্ক তৈরি হয় দেশ জুড়ে। সেন্সর বোর্ডের এই কাণ্ডে সমালোচনার মুখে পড়ে মোদী সরকারও।

অমর্ত্য সেনকে নিয়ে তৈরি করা তথ্যচিত্রটি ২০০২ এবং ২০০৭- এই দু’টি পর্বে ভাগ করা হয়েছে। দেশের আর্থ-সামাজিক পরিবেশ, উগ্র জাতীয়তাবাদ, অসহিষ্ণুতা থেকে গোটা বিশ্বের অস্থিরতা ফুটে উঠেছে এই তথ্যচিত্রে।

পরিচালক সুমন ঘোষ বলেন, ‘এই ফিল্ম দেখে ভীষণ খুশি জোশি। তথ্যচিত্রটি দেখে অনেক কিছু জেনেছেন বলে জানান তিনি।’

সূত্র : এএনআই

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি