ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

মুখ দেখেই বুঝে নিন কোন ভিটামিনের অভাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪১, ১৯ আগস্ট ২০১৭ | আপডেট: ১৯:৫০, ১৯ আগস্ট ২০১৭

শরীর সুস্থ রাখার জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান ভিটামিন। পাশাপিাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শরীরে সব রকম ভিটামিনের সঠিক মাত্রা বজায় থাকা প্রয়োজন। ভিটামিনের অভাব হলে শরীরের বিভিন্ন অংশ অসুস্থ এবং শরীর অনেক ক্লান্ত দেখা যায়, অপুষ্টির ছাপ পড়ে। আপনি শুধুমাত্র মুখমন্ডলের কিছু পরিবর্তন দেখে বুঝে নিতে পারেন কোন ভিটামিনের অভাব হচ্ছে শরীরে। জেনে নিন এমনই কিছু লক্ষণ -

চোখের কোল ফোলা: ঘুম থেকে ওঠার পর অনেক সময়ই চোখ ফোলা লাগে। যদি সারা দিনই চোখ কিছুটা ফোলা থাকে তাহলে বুঝে নিবেন আপনার শরীরে আয়োডিনের অভাব হয়েছে। শরীরে আয়োডিনের অভাব হলে থাইরয়েডের হরমোনের ভারসাম্য নষ্ট হয়। এর ফলে ক্লান্তি, চোখের কোল ফোলার মতো সমস্যা দেখা দেয়। এছাড়াও শুষ্ক ত্বক, ওজন বেড়ে যাওয়া, নখ ভেঙে যাওয়ার সমস্যা হতে পারে। এজন্য আপনি খেতে পারেন: বেরি জাতীয় ফল, দই, আলু, বিনস ইত্যাদি।

অনুজ্জ্বল ত্বক: আপনার ত্বক যদি খুব অনুজ্জ্বল দেখায় তাহলে চেহারায় ক্লান্তির ছাপ পড়ে। এর কারণ হলো আপনার ভিটামিন বি১/২-এর অভাব রয়েছে। এই ভিটামিনের অভাবের আরও একটি লক্ষণ হল সম্পূর্ণ মসৃণ জিভ। এ জন্য আপনাকে যা খেতে হবে: স্যামন মাছ, রেড মিট, সিরিয়াল, দই, চিজ ইত্যাদি।

রুক্ষ চুল: যদি আপনার চুল মাঝে মাঝে রুক্ষ দেখায়, চুল বশে না থাকে তাহলে শরীরে বায়োটিন বা ভিটামিন বি৭-এর অভাব রয়েছে। এ বায়োটিনের অভাবে নখ ভেঙে যেতে পারে বা চুল পাতলা হয়ে যায়। ভিটামিন সাপ্লিমেন্টের মাধ্যমে নিয়মিত বায়োটিন খেলে চুলের স্বাস্থ্য ভালো হবে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। এজন্য আপনাকে খেতে হবে: ডিম, আমন্ড, বাদাম, ডাল ও গোটা শস্য।

ফ্যাকাশে ঠোঁট: যদি আপার ঠোঁট ফ্যাকাশে হয়ে যায় তাহলে আপনি রক্তাল্পতায় ভুগছেন। এ জন্য আপনার ডায়েটে বেশি পরিমাণে আয়রন থাকা প্রয়োজন। আর খুব বেশি ঠান্ডা লেগে যাওয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া আয়রনের অভাবের লক্ষণ। যদি দেখেন ত্বক ফ্যাকাশে হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ঠোঁটও ফ্যাকাশে হয়ে যাচ্ছে, তাহলে অবশ্যই আপনি রক্তাল্পতায় ভুগছেন। এজন্য আপনাকে খেতে হবে রেড মিট, সি ফুড, বিনস, সবুজ শাক-সব্জি, আয়রনযুক্ত সিরিয়াল ও কড়াইশুঁটি।

মাড়ি থেকে রক্তক্ষরণ: যদি দেখেন আপনার মাড়ি খুবই স্পর্শকাতর, মাঝে মাঝেই রক্তপাত হচ্ছে তাহলে তা ভিটামিন সি’র অভাবের লক্ষণ। দীর্ঘ দিন ধরে ভিটামিন সি ‘র অভাব হলে স্কার্ভি হতে পারে। এর ফলে সহজে মাড়ি থেকে রক্তপাত, রক্ত জমে যাওয়া, মুখের পেশী ও হাড়ে ব্যথা হতে পারে।  এজন্য আপনি খাবেন কমলালেবু, লঙ্কা, ব্রকোলি, শাক, স্ট্রবেরি।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি