ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মুগাবের স্বপ্নভঙ্গ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৯, ১৭ ডিসেম্বর ২০১৭

রবার্ট মুগাবের প্রেসিডেন্ট হওয়ার পথ চিরতরে বন্ধ করে দিয়েছে জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসন নানগাওয়া। শুক্রবার রবার্ট মুগাবের দল জানুপিএফ পার্টি বর্তমান প্রেসিডেন্ট এমারসন নানগাওয়াকে দলের প্রধান ঘোষণা করেন। একইসঙ্গে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে দলটির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে এমারসন নানগাওয়ার নাম ঘোষণা করেন।

আগামী জুলাই-আগস্টের দিকে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বর্তমান প্রেসিডেন্ট নানগাওয়া। তবে ঠিক কত তারিখে নির্বাচন হবে সে বিষয়ে তিনি কিছু বলেননি। এর মধ্য দিয়ে মুগাবে দম্পত্তির স্বপ্ন ভেঙ্গে গেল। এর আগে রবার্ট মুগাবে তার স্ত্রী গ্রেস মুগাবেকে আগামী নির্বাচনের প্রেসিডেন্ট প্রার্থী করাতে চেয়েছিলেন। এই অভিযোগে দেশটিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে রবার্ট মুগাবেকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

১৯৭৫ সাল থেকে দলটিকে মুগাবে নেতৃত্ব দিয়ে আসছিলেন। এছাড়া তার  নেতৃত্বে ১৯৮০ সালে গৃহযুদ্ধে শ্বেতাঙ্গদের কাছ থেকে ক্ষমতা পুনরুদ্ধার করেন ওই নেতা। নানগাওয়া শুক্রবারের বক্তব্যে রবার্ট মুগাবেকে জাতির পিতা, কমরেড এবং নিজের নেতা বলে ঘোষণা করেন। তবে গ্রেসের হাত থেকে দেশকে বাঁচাতেই তারা পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন তিনি।

এদিকে রবার্ট মুগাবে বর্তমানে মালয়েশিয়া ও সিঙ্গাপুরে রয়েছেন। পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ ও স্বাস্থ্য পরীক্ষার জন্য দেশ দুটিতে তিনি ভ্রমণ করছেন বলে জানা গেছে।  

সূত্র: ওয়াশিংটন পোস্ট

এমজে / এআর

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি