ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মুজিবনগরকে আকর্ষণীয় করতে পদক্ষেপ নেয়ার দাবি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩০, ১৮ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৮:০১, ১৮ এপ্রিল ২০১৮

দেশের স্বাধীনতার সুতিকাগার হিসেবে ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে মেহেরপুরের মুজিবনগর। এখানে একটি কমপ্লেক্স নির্মাণ করা হলেও বিভিন্ন স্থাপনার কাজ শেষ হয়নি দীর্ঘ ২০ বছরেও। পূর্ণাঙ্গরূপে চালু হয়নি কমপ্লেক্সটি।

মুজিবনগরকে আকর্ষণীয় করে তুলতে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি দর্শনার্থীদের। আর এ’ব্যাপারে উদ্যোগ নেয়ার আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন।

মেহেরপুর জেলার মুজিবনগর। ১৯৭১ সালের ১৭ই এপ্রিল এখানেই শপথ নেয় বাংলাদেশ সরকার।

দেশের জন্মের সাথে সম্পর্ক যে মুজিবনগরের, সেখানে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক মানচিত্র। এই মানচিত্রে মুক্তিযুদ্ধের ১১টি সেক্টরকে ফুটিয়ে তোলা হয়েছে।

ভাস্কর্যের মাধ্যমে তুলে ধরা হয়েছে স্বাধীনতার ইতিহাস, পাকিস্তানী বাহিনীর নির্মমতা আর সম্মুখ যুদ্ধে বীর বিক্রমে লড়তে থাকা মুক্তিযোদ্ধাদের ছবি।

পাশেই রয়েছে মুজিবনগর স্মৃতিসৌধ। স্থপতি তানভীর করিমের তৈরি এই সৌধের পরতে পরতে ছড়িয়ে রয়েছে মুক্তিযুদ্ধসহ বাঙালীর সংগ্রামের বিভিন্ন ইতিহাস।

প্রতিদিন অসংখ্য দর্শনার্থী আসে এখানে। শিক্ষাসফরে আসে শিক্ষার্থীরা। তবে, পর্যাপ্ত বিশ্রামাগার, ওয়াশরুম, পার্কিং ও রান্নার ব্যবস্থা না থাকায় সমস্যায় পড়তে হয় তাদের।

মুজিবনগর কমপ্লেক্সের বিভিন্ন স্থাপনার কাজ দ্রুত শেষ করার দাবি স্থানীয়দের।

মুজিবনগর কমপ্লেক্সের পরিসর বাড়ানোর জন্য মন্ত্রণালয় থেকে উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানালেন জেলা প্রশাসক। আশ্বাস দিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্যও।

পূণাঙ্গরূপে সেজে উঠে নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরবে মুজিবনগর- এমন প্রত্যাশা সবার।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি