ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মৃদু করমর্দন হার্ট অ্যাটাকের লক্ষণ : গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৩, ৮ মে ২০১৮ | আপডেট: ১৫:০১, ৯ মে ২০১৮

হাত দেখে নাকি অনেকের ভবিষ্যৎ বলা যায়। এ বিষয়ে মতবিরোধ থাকলেও আপনি কীভাবে করমর্দন করেন তা দেখে আপনার স্বাস্থ্য সম্পর্কে এখন থেকে অনেক ভবিষ্যৎ করা যাবে। গবেষকরা বলছে, আপনার করমর্দনের ধরণ যদি মৃদু হয় তার মানে সামনে মরণঘাতি হার্ট অ্যাটাক আপনার জন্য অপেক্ষা করছে।

যেসব ব্যক্তিরা অন্যদের সাথে মৃদুভাবে করমর্দন করে তাদের মধ্যে হার্ট অ্যাটাক, ডায়াবেটিস এবং ডিমেনসিয়ার (স্মৃতিশক্তি লোপ পাওয়া) রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। এছাড়াও যারা জীবনে একাকী থাকেন অথবা অস্বাস্থ্যকর জীবনযাপন করেন তাদের কর্মমর্দনের ধরণ মৃদু হয়।

যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক সম্প্রতি এমনটাই দাবি করেছে।

প্রায় ৫ হাজার মানুষের ওপর করা ঐ গবেষণায় উঠে এসেছে আরও এক চমকপ্রদ ব্যক্তি। যারা মৃদু করমর্দন করেন তাদের অধিকাংশই বিবাহিত। আর যারা অবিবাহিত তাদের করমর্দন বেশ তীব্র হয়। অনেকে বলে বিয়ে করলে নাকি জীবন শেষ পুরুষ। এটা সেই কারণও হতে পারে!

বিবাহিত এবং অবিবাহিত দুই ধরনের নারীদেরই অবশ্য করমর্দনের ধরণ এক।

গবেষক দলের প্রধান অধ্যাপক ভেগার্ড স্কিরবেক জানান, “নারীরা সাধারণত অবচেতনভাবে হলেও করমর্দনের সাথে স্বাস্থ্যের সম্পর্কের বিষয়টি জানে। এই কারণে তারা শক্ত ও তীব্র করমর্দনকারী পুরুষদের বিয়ে করতে পছন্দ করেন। কারণ স্বামীদের স্বাস্থ্য ভালো থাকলে তাদেরকে দেখভাল করতে হবে স্ত্রীদের”।

তিনি আরও বলেন, “যেসব পুরুষদের করমর্দন মৃদু তাদের স্বাস্থ্য তুলনামূলকভাবে কম বয়সে খারাপ হতে শুরু করে। তারা স্ত্রীদের সেবা থেকেও দ্রুত বঞ্চিত হন”।

গবেষকদের বক্তব্য অনুযায়ী, করমর্দন মূলত ব্যক্তির সামগ্রিক পেশীর অবস্থা তুলে ধরে। যাদের পেশী শক্তি বেশি এবং দেহে তার বিন্যাস ভালো তারা সুসাস্থ্যের অধিকারি হয়ে থাকেন। তাই তাদের আয়ুষ্কালও দীর্ঘ হয়”।

২০১৫ সালের একটি গবেষণায়ও প্রায় একই ধরণের ফলাফল প্রকাশিত হয়েছিল।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একদল গবেষক তাদের দীর্ঘ ১৭ বছরের গবেষণা শেষে জানায় যে, মৃদু করমর্দনকারীদের মধ্যে মৃত্যু ঝুঁকি অনেক বেশি। কার্ডিও ভাস্কুলার রোগ, ফুসফুসের ব্যাধি এবং ক্যান্সার আক্রান্ত হয়ে এরা সাধারণত মৃত্যু বরণ করেন। প্রায় সাত হাজার মানুষের ওপর ঐ গবেষণা পরিচালিত হয়েছিল।

সূত্র: ডেইলি মেইল

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি