ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মেক্সিকোতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৮

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৫, ২০ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৬:২৫, ২১ সেপ্টেম্বর ২০১৭

মেক্সিকোর মধ্যাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ২৪৮ জনের প্রাণহানি হয়েছে, এ সংখ্যা আরও বাড়তে পারে। স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে ৭ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পে রাজধানী মেক্সিকো সিটির বহু ভবন ধসে পড়ে। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে রাজধানী থেকে ১২০ কিলোমিটার দূরে অবস্থিত মোরেলাস ও পুয়েবলা শহরে। নিহতদের মধ্যে একটি স্কুলের অন্তত ২২ জন শিশু শিক্ষার্থী রয়েছে। ওই স্কুলের আরও ২০ শিক্ষার্থীর খোঁজ মিলছে না। গত ৩২ বছরের মধ্যে মেক্সিকোতে এটিই সবচেয়ে বড় ভূমিকম্পের আঘাত। এর আগে ১৯৮৫ সালের এই দিনেই ভয়াবহ ভূমিকম্পে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছিল। খবর আলজাজিরা ও রয়টার্সের।

রয়টার্সের খবরে বলা হয়েছে, লাঞ্চ আওয়ারে ভবনে প্রচন্ড ঝাকুনি শুরু হলে হাজার হাজার কর্মী রাস্তায় নেমে আসে। এসময় ভয়ে দ্রুত নামতে গিয়ে বহু মানুষ হতাহত হন। বহু ভবন ধসে পড়েছে। রাজধানী জুড়ে বিদ্যুৎ ব্যবস্থা অচল হয়ে পড়েছে। শেষ খবর পাওয়া পর্যান্ত ধ্বংসস্তুপ থেকে হতাহতদের উদ্ধারে তৎপরতা অব্যাহত রেখেছে দমকল বাহিনী।  


উদ্ধারকর্মীরা ধসে পড়া একটি স্কুলের ধ্বংসস্তূপের নিচে আটকা পড়া শিশুদের খোঁজে তল্লাশি চালাচ্ছেন বলে জানিয়েছে বিবিসি।  


যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের তথ্য অনুযায়ী, এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে পুয়েবলা রাজ্যের আতেনসিঙ্গো এলাকায়। কেন্দ্র ছিল ভূ-পৃষ্ঠের ৫১ কিলোমিটার গভীরে। সরকারের সিভিল প্রোটেকশন সার্ভিসের পরিচালক ফিলিপ পুয়েনতে টুইট বার্তায় নিশ্চিত করেন যে, এখন পর্যিন্ত ২৪৮ জনের লাশ পাওয়া গেছে। তিনি জানান, এর মধ্যে ৪৯ জনের মৃত্যু হয়েছে মেক্সিকো সিটিতে।  


বিবিসির খবেরে বলা হয়, মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১টার পরপর এই ভূমিকম্পে সব কিছু কাঁপতে শুরু করলে মানুষ আতঙ্কে রাস্তার বেরিয়ে আসে।


ড্যানিয়েল লিবারসন নামের এক পর্যটক জানান, ভূমিকম্পের সময় তিনি ছিলেন একটি হোটেলের ২৬ তলায়। পুরো ভবন তখন এপাশ-ওপাশ দুলছিল। ভেঙে পড়ছিল জানালর কাচ।মাত্র আধা মিনিটের ভূমিকম্প; আমার মনে হচ্ছিল যে সারা জীবন ধরে চলছে।


টেলিভিশনে আসা ছবিতে দেখা যায়, রাজধানীতে একটি বহুতল ভবনের মাঝের একটি ফ্লোর ধসে গেছে, সেখানে ছুটে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।


আরেকটি ভিডিওতে দেখা যায়, একটি সরকারি ভবনের এক পাশ রাস্তায় পড়ছে এবং পথচারীরা চিৎকার করছেন।
মেক্সিকো সিটির দক্ষিণ দিকের শহর কুয়েরনাভাকায় ধসে পড়া ভবনের নিচে অনেকে চাপা পড়েছেন বলে স্থানীয় রেডিওর সংবাদে বলা হয়।


১৯৮৫ সালের এই দিনেই আরেকটি ভয়াবহ ভূমিকম্পে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছিল মেক্সিকোতে। উত্তর আমেরিকার ভূমিকম্পপ্রবণ এই দেশের দক্ষিণাঞ্চলে চলতি মাসের শুরুতেই আরেকটি বড় ধরনের ভূমিকম্প হয়। ৮ দশমিক ১ মাত্রার ওই ভূমিকম্পে নিহত হয় অন্তত ৯০ জন।

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি