ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মেয়ের অসম্মতিতে বিয়ে: সাজা পাচ্ছেন বাংলাদেশি মা-বাবা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৭, ৩০ মে ২০১৮

মেয়ের অসম্মতিতে বিয়ে দেওয়ার চেষ্টার অভিযোগে যুক্তরাজ্যের আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন এক বাংলাদেশি দম্পতি। শুধু তাই নয়, মেয়ের করা মামলায় ওই দম্পতির কয়েক বছরের সাজাও হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন আদালত।

গত মঙ্গলবার তিন সপ্তাহের শুনানি শেষে আদালত রায়ের দিন ধার্য করেন। আগামী ১৮ জুন রায় ঘোষণা করা হবে। এর আগে এই ধরণের এক মামলায় পাকিস্তানী বংশোদ্ভূত এক তরুণীর মাকে সাড়ে চার বছরের কারাদণ্ড দেয় ব্রিটিশ আদালত।

বিবিসি অনলাইনের খবরে বলা হয়, ২০১৬ সালে ১৯ বছর বয়সী মেয়েকে এই দম্পতি বাংলাদেশে নিয়ে এসে আপন চাচাতো ভাইয়ের সঙ্গে জোরপূর্বক বিয়ে দিতে চেয়েছিলেন। রাজি না হওয়ায় মেয়েকে হুমকি-ধমকি দেওয়ার পাশাপাশি মারধরও করেন তারা। এরপর একপর্যায়ে মেয়েটি যুক্তরাজ্যে থাকা তার ছেলে বন্ধুর মোবাইলে মেসেজ পাঠিয়ে তার বর্তমান অবস্থান ও বিষয়টি জানাতে সক্ষম হয়। অন্যদিকে বাংলাদেশে অবস্থিত ব্রিটিশ হাইকমিশনে যোগাযোগ করে মেয়েটি। মেয়েটির বয়ফ্রেন্ডও ইয়র্কশায়ার পুলিশকে ঘটনাটি অবহিত করেন। এরপর ব্রিটিশ হাইকমিশনের উদ্যোগে মেয়েটিকে বাংলাদেশ থেকে উদ্ধার করে তারা।

আদালতের নিষেধাজ্ঞার কারণে মেয়ে ও অভিযুক্ত বাবা-মার নাম পরিচয় প্রকাশ করা হয়নি বলে বিবিসির খবরে বলা হয়। ২০১৪ সালের জুনে যুক্তরাজ্যে জোর করে বিয়ে দেওয়ার বিরুদ্ধে আইন কার্যকর করা হয়। আর মাত্র এক সপ্তাহ আগে পাকিস্তানি বংশোদ্ভূত এক মাকে তার মেয়েকে জোর করে বিয়ে দেওয়ার অভিযোগে সাড়ে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। জোর করে সন্তানকে বিয়ে দেওয়ার অভিযোগে কোনো বাবা-মায়ের শাস্তি পাওয়ার ঘটনা এটিই ছিল প্রথম।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি