ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মোদির জন্য মেয়ে দেখতে চেয়েছিলেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৫, ১৪ আগস্ট ২০১৮ | আপডেট: ১০:৫৯, ১৪ আগস্ট ২০১৮

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথা বলার ভঙ্গি নকল করেছিলেন ক’দিন আগেই। এ বার মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিপোর্ট বলছে, মোদির জন্য ঘটকালি করার কথাও এক বার বলেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প!

ওই রিপোর্টে বিভিন্ন সময় ট্রাম্প মুখ ফস্কে কী কী বলেছেন, তার একটা লম্বা তালিকা আছে। মোদির জন্য মেয়ে দেখার প্রসঙ্গও সেখানেই এসেছে। গত বছর মোদির মার্কিন সফরের ঠিক আগেই ঘটনাটা ঘটেছিল বলে রিপোর্টে প্রকাশ।

কী রকম? হোয়াইট হাউসে আসার কথা ছিল মোদির। সাধারণভাবে রাষ্ট্রনায়করা সস্ত্রীকই আসেন। হোয়াইট হাউসের কর্মীরা ট্রাম্পকে বলছিলেন, এ ক্ষেত্রে সেটা হবে না। কারণ মোদির সঙ্গে তার স্ত্রীর দীর্ঘদিন কোনও যোগাযোগ নেই। রিপোর্ট বলছে, কথাবার্তার সময়ে উপস্থিত দুই আধিকারিকই জানিয়েছেন, ট্রাম্প সে কথা শোনামাত্র বলে ওঠেন, ‘তাই নাকি! দেখি তাহলে, এখানে ওর জন্য কাউকে পাই কি না!’ হোয়াইট হাউসের মুখপাত্র সারা হুকাবি পরে অবশ্য সংবাদমাধ্যমকে বলেছেন, ‘রাষ্ট্রনেতাদের অনেকের সঙ্গেই ট্রাম্প ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছেন। সেই সুবাদে তাদের মধ্যে খোলামেলা কথাবার্তাই হয়!’

ট্রাম্পের ভূগোল-জ্ঞান সম্পর্কেও নানা টুকরো আখ্যান প্রকাশিত হয়েছে রিপোর্টে। মোদির সফরের আগেই সে বার ট্রাম্প দক্ষিণ এশিয়ার মানচিত্রটা ভাল করে দেখছিলেন। রিপোর্ট অনুযায়ী, তিনি ভুটানকে বলছিলেন ‘বাটন’, নেপালকে ‘নিপ্‌ল’! ওই নাম প্রকাশে অনিচ্ছুক আধিকারিকরা জানিয়েছেন সংবাদমাধ্যমে, ট্রাম্পের ধারণা ছিল, নেপাল-ভুটানও ভারতেরই অংশ!

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি