ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘মোদির বিকল্প নেই অসত্য, রাহুলের প্রতিভা আছে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৬, ২০ জুলাই ২০১৮

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কোনও বিকল্প নেই- এটা মানতে নারাজ নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। গত বৃহষ্পতিবার এক টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে অমর্ত্য সেন বলেন, সঙ্কটের সময়ে বহু গুরুত্বপূর্ণ নেতা উঠে আসার ঐতিহ্য রয়েছে এই দেশের। কারও কোনও বিকল্প নেই, এই ধারণা ঠিক নয়। তবে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বিকল্প নেতা কিনা সেই প্রশ্নের উত্তরে অমর্ত্য বলেছেন, রাহুলই বিকল্প কিনা, তা বলা যায় না। তবে রাহুলের প্রতিভা রয়েছে। উদ্যমও আছে।

মোদী সরকারের বিভিন্ন নীতির বিরুদ্ধে অমর্ত্য সেন বরাবরই সরব। এই বিরোধতিার কারণেই সম্পতি রাজবি কুমার অমর্ত্য সেন সম্পর্কে মন্তব্য করেছেন যে. অমর্ত্য দেশে বিশেষ থাকেন না বলেই সরকারের জনমুখী কাজকর্ম সম্পর্কে অবহিত নন। তবে এই সমারোচনার উত্তর দিয়েছেন অমর্ত্য সেন। তিনি রাজবিকুমারকে মুখের উপর বলেছেন, তিনি বছরের বেশ কিছু সময় তিনি শান্তিনিকেতনেই কাটান। দেশের খবরাখবরও রাখেন। অমর্ত্য সেন জানিয়ে দিয়েছেন যে, রাজীব কুমার উন্নয়নের যে সব সরকারি পরিসংখ্যান দিচ্ছেন, তার সঙ্গে বাস্তবের অনেক ফারাক।

নাগরিক সুবিধার সূচকে তাইল্যান্ড-মালয়েশিয়া তো বটেই, অনেক ক্ষেত্রে বাংলাদেশও ভারতকে পেছনে ফেলেছে বলে মনে করেন অমর্ত্য সেন। অমর্ত্য সেন আরও বলেছেন, এই সরকারের আমলে সংখ্যালঘু ও দলিতরা নির্যাাতিত হচ্ছে। পিটিয়ে মারার ঘটনার বাড়বাড়ন্তে প্রমাণ হয়েছে, গণতন্ত্রের জায়গা নিচ্ছে জনতাতন্ত্র (মবোক্র্যাসি)। এতে তিনি হতাশ নন বলেও জানিয়েছেন। কেন না, সঙ্কট পার হওয়ার অভিজ্ঞতা এ দেশের মানুষের রয়েছে। মানুষই পথ খুঁজে নেবেন।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি