ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘মোবাইল খাত’ ও ‘স্মার্ট সিটি’তে অবদানের জন্য পুরস্কৃত হুয়াওয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৬, ১৮ মার্চ ২০১৮ | আপডেট: ০০:০৪, ১৯ মার্চ ২০১৮

‘মোবাইল খাত’ এবং ‘স্মার্ট সিটি প্রযুক্তি’তে অবদানের জন্য পুরস্কার পেয়েছে বিশ্বের অন্যতম তথ্য প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন, ডিজিটাল রূপান্তর ও ডিজিটাল ইকোসিস্টেম স্থাপনে নেতৃত্ব দেওয়ায় ‘জিএসএমএ অ্যাওয়ার্ড ফর আউটস্ট্যান্ডিং কন্ট্রিবিউশন টু দ্যা মোবাইল ইন্ডাস্ট্রি’ পুরস্কার দেওয়া হয়েছে হুয়াওয়েকে। এছাড়া স্মার্ট সিটি গড়ে তুলতে ন্যারো ব্যান্ড-ইন্টারনেট অব থিংস (এনবি-আইওটি) প্রযুক্তি প্রয়োগের জন্য প্রতিষ্ঠানটিকে ‘জিএসএমএ বেস্ট মোবাইল ইনোভেশন’ পুরস্কারও দেওয়া হয়েছে।

সম্প্রতি শেষ হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে হুয়াওয়েকে এসব পুরস্কার দেওয়া হয়।

হুয়াওয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, মানুষের মধ্যে দৃঢ় বন্ধন গড়ে তুলতে এবং আরও ভালো সেবা দিতে হুয়াওয়ে থ্রিজি ও ফোরজি প্রযুক্তি নিয়ে কাজ করেছে। বর্তমানে প্রতিষ্ঠানটি পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক ও প্রযুক্তি নিয়ে কাজ করছে।

তথ্য প্রযুক্তি খাত ও মোবাইল যোগাযোগে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য জিএসএমএ কর্তৃপক্ষ ব্যক্তি, কোম্পানি এবং প্রতিষ্ঠানকে পুরস্কৃত করে থাকে। চলতি বছর ২০১৮ সালের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে হুয়াওয়ে বিভিন্ন খাতে অবদানের জন্য ৩০টিরও বেশি পুরস্কার পেয়েছে।

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের চিফ অপারেটিং অফিসার (সিওও) লিওন শিয়া বলেন, ‘ধারাবাহিকভাবে নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবনের মাধ্যমে সম্পূর্ণভাবে সংযুক্ত এবং বুদ্ধিবৃত্তিক পৃথিবী গড়ে তুলতে চায় হুয়াওয়ে। এনবি-আইওটি ভিত্তিক স্মার্ট সিটি প্রযুক্তির মাধ্যমে আরও দক্ষভাবে নগর ব্যবস্থাপনা, উন্নত জনসেবা এবং শিল্প উন্নয়ন নিশ্চিত করা হবে। পৃথিবীর উন্নয়নশীল দেশগুলোর মতো বাংলাদেশেও যদি এই প্রযুক্তি ব্যবহার করা হয় তাহলে মানুষের জীবন আরও বেশি নিরাপদ ও সহজ হবে এবং স্মার্ট সিটি গড়ে তোলার প্রক্রিয়ায় তারা সংযুক্ত হবে। বৃহত্তর ডিজিটাল ইকোসিস্টেম গড়ে তুলে আমরা একটি আধুনিক বিশ্ব গড়ে তুলতে চাই।’

হুয়াওয়ে বিভিন্ন দেশের ৪০টি শিল্প খাতে ৫০টি স্মার্ট সিটি গড়ে তুলছে। সেসব সিটিতে বাইসাইকেল শেয়ার ও ধূমপান শনাক্তকরণ ছাড়াও পানি ও গ্যাস মিটার, স্ট্রিট পার্কিং, লাইটিং, আগুন নিয়ন্ত্রণে জলের কল, ম্যানহোল কাভার, পরিবেশ, আবর্জনার পাত্র ও ডাক বাক্স ব্যবস্থাপনা ও নজরদারিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হচ্ছে বলে দাবি করে হুয়াওয়ে।

//এস এইচ এস//এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি