ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ম্যাচিউরড না হলে স্মার্ট ফোন নয় : হাইকোর্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৬, ১৭ অক্টোবর ২০১৭

‘টিনএজ বয়সীদের স্মার্টফোন দেওয়া হয় কেন?’- অভিভাবকদের উদ্দেশ্যে প্রশ্ন রেখে হাইকোর্ট বলেছেন, ‘ম্যাচিউরড তথা ২২ বা ২৩ বছরের আগে সন্তানদের স্মার্ট ফোন দেওয়া উচিত নয়।’

ডেথ গেমস্‌ হিসেবে পরিচিত  ব্লু হোয়েলসহ আত্মহত্যায় প্ররোচনাকারী এ জাতীয় সব গেমস্‌ বন্ধের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানিতে এমন মন্তব্য করেছেন হাইকোর্ট।

সোমবার (১৬ অক্টোবর) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানি হয়।

ইন্টারনেটভিত্তিক ব্লু হোয়েলসহ এ–জাতীয় মরণখেলার গেটওয়ে লিংক ছয় মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে, দেশের মুঠোফোন অপারেটরদের রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফারও ছয় মাসের জন্য বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

রিটকারীরা হচ্ছেন- মোবাইলে ব্লু হোয়েলের মরণনেশার ফাঁদে পড়ে আত্মহত্যাকারী রাজধানীর হলিক্রস স্কুলের অষ্টম শ্রেণির মেধাবী শিক্ষার্থী অপূর্বা বর্ধন স্বর্ণার (১৪) বাবা অ্যাডভোকেট সুব্রত বর্ধন এবং ব্যারিস্টার মোহাম্মদ কাওসার ও ব্যারিস্টার নূর আলম সিদ্দিক।   

আদালতে শুনানি করেন আইনজীবী হুমায়ূন কবির পল্লব।

শুনানির শুরুতে রিটকারী আইনজীবী হুমায়ূন কবির পল্লব আদালতে বলেন, ব্লু হোয়েল গেম নিয়ে একটি রিট আবেদন। জবাবে আদালত বলেন, পেপারে দেখছি। পল্লব বলেন, এ বারের তিন আইনজীবী রিট করেছেন। যার মধ্যে একজনের মেয়ে (স্বর্ণা) এ গেম খেলে আত্মহত্যা করেছে।

এ সময় আদালত বলেন, পেপারে এগুলো নিয়ে নিউজ আসতেছে। কার মেয়ে, বয়স কত, কোন স্কুলে পড়ে? এসময় স্বর্ণার বাবা সুব্রত বর্ধন দাঁড়িয়ে বলেন, মেয়ে ক্লাস এইটে পড়ে। ১৪ বছর বয়স। হলিক্রস স্কুলে। রোল নম্বর ছিল এক। এ বলে তার একটি ছবিও আদালতকে দেখান সুব্রত বর্ধন।

আদালত বলেন, ভালো স্কুল। মেধাবী মেয়ে। মেয়ে এগুলো করছে খেয়াল করেননি? জবাবে সুব্রত বলেন, আমরা বিষয়টি বুঝতে পারিনি। ঘটনার আগে সে সবার সঙ্গে নবমীতেও গেছে। এরপরে যে কী হয়ে গেল ...!

আদালত বলেন, ভেরি স্যাড, ভেরি স্যাড। ইট ক্যান নট বি রিপেয়ার্ড। কবে আত্মহত্যা করেছে? জবাবে সুব্রত বলেন, ৫ অক্টোবর। এ সময় আইনজীবী পল্লব বলেন, দিস ইজ এন ইনসিডেন্ট।

 

 

এসএ/এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি