ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

‘যথাসময়েই পাঁচ সিটিতে ভোট’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫০, ১৪ মার্চ ২০১৮ | আপডেট: ১৯:৩১, ১৪ মার্চ ২০১৮

খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট ও গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। বুধবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। মন্ত্রী বলেন, মামলা না থাকলে নির্ধারিত সময়েই ৫ সিটির নির্বাচন হবে। এসব সিটির নির্বাচন নিয়ে কোনো মামলা আছে কি না জানতে ডিসিদের চিঠিও দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

সর্বশেষ খুলনা, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশনের নির্বাচন হয় ২০১৩ সালের ১৫ জুন। গাজীপুরের নির্বাচন হয় একই বছরের ৬ জুলাই। নির্বাচিত মেয়রদের মেয়াদ ৫ বছর।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। আইনের বাধ্যবাধকতা আছে। আমরা যদি নির্বাচন না করি তবে আইন পরিবর্তন করতে হবে।

তিনি বলেন, আমরা চিন্তা করছি বাধাটা কোথা থেকে আসতে পারে। আমরা ডিভিশনাল কমিশনারদের কাছে জানতে চেয়েছি- এসব সিটি কর্পোরেশনে কোনো মামলা-মোকদ্দমা আছে কি-না। নির্বাচনী তফসিল নিয়েই হোক, ভোটার লিস্ট নিয়েই হোক, কেউ যদি মামলা-মোকদ্দমা করে থাকে তবে তো আমরা নির্বাচন করতে পারব না।

আমরা এই রিপোর্টটি পেলে নির্বাচন কমিশনকে বলব তাদের সুবিধা মতো সময়ে নির্বাচন করতে। তারা যদি পারে একসঙ্গে পাঁচটাতেই করুক, তারা যদি পর্যায়ক্রমে করতে চায় আমাদের তো কোনো আপত্তি থাকবে না।’

বিভাগীয় কমিশনারদের কাছ থেকে ৭/৮ দিনের মধ্যেই প্রতিবেদন পেয়ে যাবেন বলেও জানান মন্ত্রী।

কতদিনের মধ্যে নির্বাচন করতে চান- জানতে চাইলে মোশাররফ হোসেন বলেন, আমাদের যদি কোনো ভেজাল থাকত তবে না হয় করতাম না। ভেজাল তো দেখছি না। আমরা এখন তুঙ্গে, আমাদের জনপ্রিয়তা তো দেখছি ভালো। এটাতে (নির্বাচন) বাধা দিয়ে প্যাঁচে পড়তে যাব না। বাধা দিলেই তো নানা প্রশ্ন আসবে। না-কি ঝামেলা করলে ভালো হবে, তবে আমরা সেভাবে বুদ্ধি করব।

তিনি বলেন, সময়ের মধ্যেই আমরা করব। যদি হাইকোর্টের নির্দেশ থাকে তবে তা ক্লিয়ার না করে আমরা (নির্বাচন) করতে পারব না।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি