ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

যশোরে চাকরি মেলা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৯, ৫ অক্টোবর ২০১৭

যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে শুরু হয়েছে চাকরি মেলা বৃহস্পতিবার পার্কের এম্ফিথিয়েটার ভবনের মিলনায়তনে মেলার উদ্বোধন করেন তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

উদ্বোধনী অনুষ্ঠানে পলক বলেন, সরকার ২০০৯ সাল থেকে আইসিটি খাতে ইকোসিস্টেম তৈরির জন্য নানা প্রকল্প শুরু করেছে। এরই ধারাবাহিকতায় স্কুল-কলেজে আইসিটি বিষয়ক পড়াশুনা বাধ্যতামূলক করা হয়েছে। এর ফলে তরুণরা প্রযুক্তি সম্পর্কে নতুন নতুন ধারণা পাচ্ছে।

তিনি বলেন, দক্ষ জনবল তৈরির লক্ষে সারা বাংলাদেশে ৩ লাখ তরুণ-তরুণীকে ট্রেনিং দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। এই প্রশিক্ষণ প্রাপ্ত দক্ষ জনবল ২৮টি আইটিসি হাইটেক পার্কে কর্মসংস্থানের সুযোগ পাবেন। আগামী ২০২১ সালের মধ্যে আইসিটি খাতে ২০ লাখ তরুণের কর্মসংস্থান হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের কার্যক্রম শুরু হয় ২০১৫ সালে। মাত্র দুই বছরের মধ্যেই ২ লাখ ৩২ হাজার ওয়াকিং স্পেস তৈরি করা হয়েছে। এছাড়া এই পার্কে রয়েছে  ১৩ তলা বিশিষ্ট ৮০ রুমের ডরমিটরি।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম  বলেন, সবাইকে চাকরি দেওয়ার জন্যই আমাদের এই আয়োজন। চাকরি পেতে হলে সবাইকে আইসিটি বিষয়ে দক্ষ হতে হবে এবং ট্রেনিং নিয়ে সেই দক্ষতা অর্জন করতে হবে। প্রতিটি কোম্পানিরই দক্ষ জনবল প্রয়োজন। তাই স্বাভাবি ভাবেই স্কিল থাকলেই চাকরি হবে।

শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক কমপ্লেক্সের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। ৩৫টি প্রতিষ্ঠানকে সেখানে জায়গা বরাদ্দ দেওয়া হয়েছে। এসব প্রতিষ্ঠান ও কয়েকটি জাতীয় পর্যায়ের প্রতিষ্ঠান এই মেলা থেকে তাদের কর্মী নিয়োগ দেবে।

এই মেলায় প্রায় ৩০টি আইটি প্রতিষ্ঠান স্ব স্ব স্টলে দর্শনার্থীদের বিভিন্ন তথ্য প্রদান করছে। মেলায় বর্তমান ও আগামী দিনের তথ্য প্রযুক্তির কর্মবাজার সম্পর্কে একাধিক সেমিনার এবং চাকরি প্রার্থীদের জীবনবৃত্তান্ত তৈরি ও সাক্ষাতকারের প্রস্তুতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে।

 

/আর/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি