ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

যা আছে ভারতের রাষ্ট্রপতি ভবনে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৬, ২৫ জুলাই ২০১৭ | আপডেট: ১৫:৩০, ২৬ জুলাই ২০১৭

ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি হিসেবে রামনাথ কোবিন্দ দায়িত্ব গ্রহণ করবেন আজ মঙ্গলবার। তাকে স্বাগত জানাতে প্রস্তুত রাষ্ট্রপতি ভবন। আর আজই সাবেকের খাতায় নাম লেখাচ্ছেন ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। উঠবেন দিল্লির ১০ রাজাজি মার্গের সরকারি বাংলোয়। বিশ্বের রাষ্ট্রপ্রধানদের জন্য যেসব বড় বড় বাসভবন রয়েছে, এর মধ্যে ভারতের রাষ্ট্রপতি ভবন অন্যতম। জেনে নেওয়া যাক কী কী আছে এই ভবনে-

ভবনের আয়তন: রাষ্ট্রপতির জন্য বরাদ্দ চারতলা এই এ ভবনটি ৩৩০ একর জায়গার ওপর নির্মিত। এই ভবনে রয়েছে ৩৪০টি কক্ষ, এর মধ্যে লিভিং রুম ৬৩টি।

ভবনের ইতিহাস : ভারতের প্রথম ভাইসরয় লর্ড ইরউইনের জন্য এই ভবনটি তৈরি করেন ব্রিটিশ প্রকৌশলী স্যার এডউইন। ২৯ হাজার লোক ১৭ বছর ধরে এই ভবনটি তৈরি করেন। ১৯২৯ সালে এই ভাইসরয় এই ভবনে ওঠেন। ভারতের প্রথম গভর্নর জেনারেল সি রাজা গোপালা চারি প্রথম এই বাসভবনে ছিলেন। তখন এর নাম ছিল গভর্নমেন্ট হাউস।

ভবনটি তৈরি হওয়ার সময় এটির নাম ছিল ভাইসরয়’স হাউস। ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত স্বাধীন হওয়ার ভবনের নাম হয় গভর্নমেন্ট হাউস। পরে রাষ্ট্রপতি ড. রাজেন্দ্র প্রসাদের সময় এর নাম হয় রাষ্ট্রপতি ভবন।

ক্লক টাওয়ার : রাষ্ট্রপতি ভবনে রয়েছে নজর কাড়া ২৩ মিটার উঁচু একটি ক্লক টাওয়ার। ইংল্যান্ডের জে বি জয়সে অ্যান্ড কোম্পানি এটি তৈরি করে। সেখানেও রয়েছে একটি জাদুঘর। রাষ্ট্রপতির পাওয়া উপহারসামগ্রী দ্বারা সজ্জিত এই জাদুঘর।

প্রকৃতির ছোঁয়া : রাষ্ট্রপতি ভবনের ৭৫ একরের বেশি জায়গাজুড়ে রয়েছে বাগান। আছে জলাধার, প্রজাপতি কর্নার, বরইগাছের উদ্যান, আমবাগান, ময়ূর পয়েন্ট। নানা জাতের হাজার হাজার গাছগাছালি ও পশুপাখি।

ভোজ কক্ষ : ভবনে রয়েছে একটি সুবিশাল খাবার ঘর। যেখানে রাষ্ট্রীয় ভোজের আয়োজন করা হয়। এই কক্ষটি ১০৪ ফুট লম্বা ও ৩৪ ফুট প্রশস্ত। একসঙ্গে ১০৪ জন বসে খেতে পারে।

যা থাকছে এ বাংলোয়: বিনা ভাড়ায় সুসজ্জিত বাংলো বাড়িতে দুটি টেলিফোন রয়েছে। এর মধ্যে একটিতে ইন্টারনেট সুবিধা এবং অন্যটিতে রয়েছে মোবাইল ফোনে সারাদেশে রোমিং ফ্রি যোগাযোগের সুব্যবস্থা। পাশাপাশি রাষ্ট্রপতির জন্য রয়েছে একটি গাড়ি, একজন ব্যক্তিগত সচিব, একজন অতিরিক্ত সচিব, একজন ব্যক্তিগত সহকারী ও দু’জন অফিস সহকারী। অফিস চালানোর খরচ বাবদ পাবেন প্রতি মাসে পাঁচ হাজার করে বছরে ৬০ হাজার রুপি।

এর বাইরে তিনি একজন সঙ্গীকে নিয়ে বিমান, ট্রেন ও স্টিমারে সবচেয়ে ভালো আসনে ভ্রমণ করতে পারবেন। অবসরকালীন ভাতা হিসেবে তিনি প্রতি মাসে ৭৫ হাজার রুপি পাবেন।

সরকারি বাংলোয় উঠছেন প্রণব মুখার্জি : পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি হিসেবে প্রণবের মেয়াদ সোমবার শেষ হয়েছে। স্বভাবতই দিল্লির সুবিশাল রাষ্ট্রপতি ভবন রাইসিনা হিল ছাড়তে হচ্ছে তাকে। সেজন্য আজই রাইসিনা হিল ছাড়বেন প্রণব। উঠবেন দিল্লির ১০ রাজাজি মার্গের সরকারি বাংলোয়, কারণ অবসর জীবন কাটানোর জন্য মনস্থির করেছেন তিনি।

এর আগে সাবেক হওয়ার পর এ ভবনের বাসিন্দা ছিলেন প্রয়াত রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম। ২০১৫ সালে মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই বাড়িতেই ছিলেন।

আর/ডব্লিউএন

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি