ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

যানজট সম্পর্কে জানা যাবে গুগল ম্যাপে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৫, ১৩ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:০২, ১৩ জানুয়ারি ২০১৮

রাজধানীবাসীর জন্য গুগল নতুন বিস্ময় নিয়ে এসেছে। ম্যাপ ও নেভিগেশনের সঙ্গে নতুন ফিচার হিসেবে রাস্তার জ্যামের খবর যুক্ত হওয়ায় এবার গুগল ম্যাপ থেকেই জেনে নেওয়া যাবে রাস্তার যানজটের অবস্থা। এ ফিচার অনেক দেশে আগে থেকেই চালু থাকলেও ঢাকার জন্য চালু হয়েছে সম্প্রতি। গুগল ম‍্যাপে ট্রাফিক জ‍্যামের খবর জানতে আপনার থাকতে হবে একটি স্মার্টফোন। এক জিবি র‍্যামের স্মার্টফোন হলেই অনায়াসেই চলবে গুগল ম‍্যাপস অ্যাপটি।

এ সুবিধার ফলে ব্যবহারকারীর আশাপাশে রাস্তাগুলোর ওপরে সবুজ, হলুদ, কমলা ও লাল রঙের কিছু রেখা দেখতে পাওয়া যাবে। সবুজের অর্থ রাস্তা স্বাভাবিক, হলুদ মানে কিছু গাড়ি আছে যা যা ধীর গতিতে চলছে। কমলার মানে হালকা জ্যাম ও লাল মানে রাস্তায় গাড়ি ঠায় দাঁড়িয়ে রয়েছে।

এ সুবিধা পেতে প্রথমেই গুগল ম‍্যাপস ইন্সটল করে নিতে হবে। এ জন্য ইন্টারনেট সংযোগ চালু করে মোবাইল ফোনের সেটিংসে ‘cellular data’ অপশনে গিয়ে ‘on’ বাটনে ক্লিক করতে হবে। যদি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ডিভাইস ব‍্যবহার করেন তাহলে ফোন থাকা গুগল স্টোরে গিয়ে ‘google maps’ লিখে সার্চ করে বা এই ঠিকানায় গিয়ে গুগলের ‘ম‍্যাপস’ অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করতে হবে। আর যদি আইওএস অপারেটিং সিস্টেম চালিত আইফোন বা আইপ‍্যাড ব‍্যবহার করেন তাহলে এই ঠিকানায় গিয়ে গুগল ম‍্যাপ অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে।

এরপর জিপিএস সুবিধাটি চালু করতে হবে। জিপিএস সুবিধা চালু করতে ফোনের সেটিংস অপশনে গিয়ে ‘location’ অপশনটি ‘on’ করে দিতে হবে। এরপর অ্যাপটি চালু করলেই ব‍্যবহারকারী কোথায় অবস্থান করছেন তা লোকেশনে দেখাবে।

অপশনটি চালু থাকা অবস্থায় ডিভাইসের নোটিফিকেশনেও কিছুক্ষণ পরপর রাস্তার গাড়ি চলাচলের আপডেট দেখা যাবে। ব‍্যবহারকারীদের জ‍্যাম পেরিয়ে কোন স্থানে যেতে কতক্ষণ সময় লাগবে তাও জেনে নেয়া যাবে গুগল ম‍্যাপ থেকে। এর জন্য ম‍্যাপ অ্যাপটি উপরে সার্চ অপশনে যে স্থান  এবং  কোথায় যেতে চান তা নির্ধারণ করে দিতে হবে। তারপর ‘directions’ অপশনে ক্লিক করলে স্থানটির দূরত্ব কত কিলোমিটার এবং যেতে কত সময় লাগবে তা দেখা যাবে।

অ্যাপটির সাহায‍্যে ব‍্যবহারকারীদের লোকেশন অনুযায়ী হোটেল, ক‍্যাফে, গ‍্যাস স্টেশন, এটিএম বুথ, ফার্মেসি এবং শপিং সেন্টারের তথ‍্যও মিলবে। এছাড়া স্থানগুলোর ছবি পাওয়া যাবে।

গুগল ম‍্যাপের চাইলে ব‍্যবহারকারীরা অফলাইনে লোকেশন সংরক্ষণ করে রাখতে পারবেন। ফলে ইন্টারনেট সংযোগ ছাড়াই স্থানগুলো ভুলে গেলে দেখে নেয়া যাবে। ফোনে টাইপ করতে ঝামেলা মনে হলে ভয়েস সার্চ করেই গুগল ম‍্যাপস অ্যাপে কোন স্থানে খোঁজে পাওয়া যাবে।

সূত্র: টেক শহর

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি