ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

যারা গুরুত্বর সমস্যায়, তাঁরা অল্পতেই ভয় পান: গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪২, ৩০ জুন ২০১৮ | আপডেট: ১০:১৭, ২ জুলাই ২০১৮

মানুষের সমস্যার যেন শেষ নেই। প্রতিনিয়ন বাড়ছে এসব সমস্যা। এসবের মধ্য দিয়েই এগিয়ে যেতে হয়। কিন্তু অনেকে অল্পতেই ঘাবড়ে যান, ভয়ে কাঁপাকাপি করতে থাকেন। কিন্তু কেন? এই প্রশ্নের উত্তর খুঁজতে হাভার্ড বিশ্ববিদ্যালয়ে একটি গবেষণা হয়েছে।   
‘দ্য কনভারসেশন’পত্রিকায় গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। হার্ভার্ডের গবেষণা দলটির পর্যবেক্ষণ, যাঁরা দীর্ঘদিন ধরে গুরুতর সমস্যার মধ্যে রয়েছেন, একটানা লড়াই চালিয়ে যাচ্ছেন, খুব অল্পতেই ভয় পেয়ে যাওয়ার প্রবণতা তাঁদের মধ্যে বেশি।
গবেষক ডেভিড লেভারি জানান, তাঁরা প্রথমে নিজেরা এলাকা ধরে বিভিন্ন অঞ্চলের মানুষের সঙ্গে কথা বলে তাঁদের সম্পর্কে বোঝার চেষ্টা করেছেন। তারপর ওইসব এলাকার নজরদারি কমিটির (যাঁরা এলাকায় কোনো রকম অপরাধমূলক কাজকর্ম চলছে কি না, সে বিষয়ে লক্ষ রাখে) সঙ্গে কথা বলে দেখেন। তুলনা করে দেখেছেন তাঁদের পর্যবেক্ষণ সঠিক কি না।
নজরদারি কমিটির কাজের ধরন পরীক্ষা করে গবেষকরা দেখেন, এলাকায় অপরাধ কমলে তারা অনেকটাই নিশ্চিন্ত। কিংবা অপরাধী ধরা পড়লে স্বস্তির আমেজ। আবার কোনো এলাকায় একের পর এক অপরাধমূলক ঘটনা ঘটে চললে, কমিটির উদ্বেগও তুঙ্গে। প্রতি মুহূর্তে তারা ভয়ে রয়েছে, এবার কী হবে।
গবেষক দলটি তিন ধরনের মানুষকে নিয়ে পরীক্ষা শুরু করেন। এক দলের জীবন সত্যিই কঠিন, দ্বিতীয়টি তুলনায় সহজ দল, তৃতীয় দলের জীবন আরওই কম সমস্যা-জর্জরিত। প্রতিক্ষেত্রেই দেখা গিয়েছে একই প্রবণতা, জীবনে যখনই কেউ বিপদে পড়েছেন, আরও বড় বিপদের আশঙ্কায় ভুগতে শুরু করেছেন তাঁরা।
সূত্র : আনন্দবাজার।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি