ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

যুক্তরাজ্যে আলোচনায় আ. লীগের অংশ না নেওয়া রহস্যের: খসরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০০, ২০ জুলাই ২০১৭ | আপডেট: ১৩:৩৩, ২০ জুলাই ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

‘ঢাকা থেকে তিন নেতা লন্ডনে আসা সত্ত্বেও যুক্তরাজ্যের পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসে আয়োজিত বাংলাদেশ বিষয়ক সেমিনারে আওয়ামী লীগের অংশ না নেওয়া রহস্যজনক। আওয়ামী লীগ আলোচনায় বিশ্বাস করে না, যুক্তিতেও না।’ এমন মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বুধবার লন্ডনের ব্রিক লেনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ওই আলোচনায় অংশ নিতে ঢাকা থেকে আওয়ামী লীগের তিনজন জ্যেষ্ঠ নেতা লন্ডনে এসেছেন। উনারা দুপুরে লাঞ্চ পর্যন্ত আমাদের সঙ্গে ছিলেন। কিন্তু তারপরে কেন গেলেন না, এটা রহস্যের, সবার কাছেই একটা রহস্য।

লন্ডনের স্থানীয় সময় মঙ্গলবার বিকালে হাউস অব লর্ডসে ‘বাংলাদেশে সন্ত্রাসবাদ ও আইনের শাসন’ শিরোনামে একটি সেমিনার হয়।

ওই সেমিনারে অংশ নিতে আওয়ামী লীগের পক্ষে প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি লন্ডনে গেলেও শেষ পর্যন্ত তারা তাতে অংশ নেননি। আওয়ামী লীগ নেতারা বলছেন, সরকারি নয়, ব্যক্তিগত উদ্যোগ হওয়ায় ওই সংলাপে তারা অংশ নেননি।

হাউস অব লর্ডসের স্বতন্ত্র সদস্য আলেক্সান্ডার চার্লস কারলাইল আয়োজিত ওই আলোচনায় বিএনপির প্রতিনিধিরা ছাড়াও ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর এবং মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের প্রতিনিধি ছিলেন।

ওই আলোচনায় অংশ না নিয়ে আওয়ামী লীগ নেতারা আয়োজকদের অপমানিত করেছেন মন্তব্য করে খসরু বলেন, উনারা দেশে গণতন্ত্র বিশ্বাস করেন না। বিদেশেও প্রমাণ করলেন গণতন্ত্রে বিশ্বাস করেন না, আলোচনায় বিশ্বাস করেন না, সমঝোতায় বিশ্বাস করেন না, যুক্তিতে বিশ্বাস করেন না।

আমির খসরু বলেন, আলোচনায় অংশ না নেওয়ার কারণ হিসেবে আওয়ামী লীগের পক্ষ থেকে জামায়াতে ইসলামীর সঙ্গে বসতে আপত্তির কথাও বলা হয়েছে। কিন্তু তারা এ বিষয়ে আগে আয়োজকদের কাছে কোনো আপত্তি তোলেনি বলে দাবি করেন তিনি।

বিকালে এই সেমিনারের আগে লন্ডনে ‘কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ’ আয়োজিত মধ্যাহ্নভোজেও আওয়ামী লীগ নেতারা ছিলেন বলে জানান তিনি। ওই ভোজসভায় যুক্তরাজ্যের পরররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড অংশ নিয়েছিলেন জানিয়ে খসরু বলেন, সেখানে বক্তব্যে বাংলাদেশে নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের ওপর জোর দিয়েছেন ফিল্ড।

একসঙ্গে এই মধ্যাহ্নভোজে অংশ নেওয়ার পর হাউস অব লর্ডসে সেমিনারে গিয়ে আওয়ামী লীগ নেতারা আসবেন না বলে জানতে পারেন বিএনপি নেতারা। তাদের অনুপস্থিতিতে সেমিনারের আয়োজক লর্ড কারলাইল ‘হতাশা’ প্রকাশ করেন বলে জানান আমীর খসরু।

তিনি বলেন, ‘এটা অসৌজন্যমূলক, অশ্রদ্ধার ও কাপুরুষোচিত’ বলে লর্ডসভার এই সদস্য প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বলে দাবি করেন তিনি।

সংবাদ সম্মেলনে খসরুর সঙ্গে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির ও সহ-সম্পাদক রুমিন ফারহানা ছিলেন।

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি