ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে কড়া মূল্য দিতে হবে : এরদোগান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫০, ৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৮:০৯, ৭ ডিসেম্বর ২০১৭

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে। তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, ট্রাম্পের ঘোষণার ফলে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে কড়া মূল্য দিতে হবে। শুধু তাই নয়, ইসরায়েলের সঙ্গে সব ধরণের কূটনীতিক সম্পর্ক ছিন্নের হুমকি দিয়েছেন মুসলিম বিশ্বের এই নেতা।

তিনি আরও বলেন, পবিত্রভূমি জেরুজালেমের বর্তমান ‘স্ট্যাটাস’ রক্ষা করা একটি গুরু দায়িত্ব সবার জন্য। আমি আশা করছি মুসলিম বিশ্ব এক হয়ে কাজ করবে।

এদিকে ট্রাম্পের এ সিদ্ধান্তকে দায়িত্ব-কাণ্ডজ্ঞানহীন বলে মন্তব্য করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলাট কাভোসোগলু। এক টুইটার বার্তায় তিনি বলেন, ট্রাম্পের সিদ্ধান্ত আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের নীতির পরিপন্থী।

প্রসঙ্গত, জেরুজারেমকে একতরফা ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফিলিস্তিনসহ মুসলিম বিশ্বের দেশগুলো ডোনাল্ড ট্রাম্পের এ সিদ্ধান্তের বিষোদগার করেছেন। তাদের আশঙ্কা, তাঁর এ ঘোষণা মধ্যপ্রাচ্যের সংকটককে আরও জটিল করে তুলবে। এতে দীর্ঘমেয়াদী যুদ্ধের দিকে যেতে পারে মধ্যপ্রাচ্য। দেশগুলো বলছে, আবারও রক্তাক্ত হতে পারে পবিত্র ভূমি জেরুজালেম। আর এর জন্য দায়ী থাকবে যুক্তরাষ্ট্র।

সূত্র : আলজাজিরা।

/ এআর /

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি