ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে অচলাবস্থার নিরসন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০১, ২৩ জানুয়ারি ২০১৮

যুক্তরাষ্ট্রের সিনেটে ডেমোক্রেট ও রিপাবলিকান দলের সদস্যরা একটি অস্থায়ী বিল পাশ করায় দেশটিতে তিন দিন ধরে চলা অচলাবস্থার নিরসন ঘটতে যাচ্ছে। অবৈধ তরুণ অভিবাসীদের বিষয়ে ফের সিনেটে আলোচনা হবে এমন শর্তে ডেমোক্রেট সদস্যরা বিলটি অনুমোদন দেওয়ায় এই অচলাবস্থার নিরসন ঘটতে যাচ্ছে। 

এর আগে যুক্তরাষ্ট্রের বাজেটে অতিরিক্ত কর আরোপসহ নানা ইস্যুতে দ্বিধাবিভক্ত হয়ে পড়ে ডেমোক্রেট ও রিপাবলিকান দলের সদস্যরা। এতে গত শুক্রবার শেষ সময় পর্যন্ত বিলটি পাশ না হওয়ায় ফেডারেল সরকারের সব কার্যক্রম বন্ধ হয়ে যায়। কতিপয় জরুরি সেবা কার্যক্রম ছাড়া পুরো যুক্তরাষ্ট্রজুড়ে অচলাবস্থার সৃষ্টি হয়।

এদিকে বিলটি পাশের পরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিলটিতে সাক্ষর করেন। গত অক্টোবর থেকে এবারসহ চতুর্থবারের মতো বিলটি অস্থায়ীভাবে পাশ হয়েছে। তবে চার মাস অতিবাহিত হতে চললেও বাজেটটি দীর্ঘমেয়াদীভাবে পাশ হতে পারেনি। এর আগে গত সোমবার দেশের ব্যয় সংক্রান্ত বিলটি উচ্চকক্ষে (সিনেট) ৮১-১৮ ভোটে এবং নিম্নকক্ষে (হাউজ অব রিপ্রেজেন্টেটিভিস) ২৬৬-১৫০ ভোটে পাশ হয়।

বিলটি পাশের ফলে আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত ফেডারেল সরকার তার স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যেতে পারবে। এই সময়ের মধ্যেই কংগ্রেস সদস্যরা বিলটি চূড়ান্তভাবে পাশ করতে পারবে বলে আশা করা হচ্ছে।

এদিকে বিলটি পাশের ফলে যুক্তরাষ্ট্র জুড়ে হাজার-হাজার কর্মী আবারও কর্মস্থলে ফিরতে পারবেন। এর আগে গত তিনদিনে যারা কাজ করেছেন, তাদের কোন ধরণের বেতন দেওয়া হবে না বলে জানিয়েছেন ফেডারেল সরকারের এক ঊর্ধতন কর্মকর্তা। এর আগে ধারণা করা হচ্ছিল, বিলটি পাশে ব্যর্থ হলে পুরো যুক্তরাষ্ট্রজুড়ে ১০ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী বাধ্যতামূলক ছুটিতে যেতে হতো। অথবা কাজ করলেও কোন ধরণের বেতন দেওয়া হতো না।

বিলটি পাশের বিষয়ে রিপাবলিকান দলের সিনেটর প্রধান মিছ ম্যাকুনেল বলেন, বিলটি পাশে জাতীয় স্বার্থের কথা চিন্তা করে অভিবাসন ইস্যুতে আমরা ডেমোক্রেটদের সঙ্গে একটি চুক্তিতে যেতে সমর্থ হয়েছি।

সুত্র: বিবিসি/
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি