ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে নিজেদের কমপ্লেক্স ফেরত চায় রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০১, ১৮ জুলাই ২০১৭ | আপডেট: ২১:০৭, ১৮ জুলাই ২০১৭

যুক্তরাষ্ট্রের ভেতরে থাকা নিজেদের কূটনৈতিক স্থাপনায় বিনা শর্তে প্রবেশাধিকারের দাবি জানিয়েছে রাশিয়া। দেশ দুটির মধ্যে উচ্চ পর্যায়ের এক বৈঠকে এ দাবি জানায় রাশিয়া।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জড়িত থাকার অভিযোগে ওবামা প্রশাসন গত বছর ডিসেম্বরে রাশিয়ার দুটি কম্পাউন্ড বন্ধ করে দিয়েছিল। একইসঙ্গে ওই সময় বহিষ্কার করা হয়েছিল  ৩৫ জন রুশ কূটনীতিককেও।

রুশ কম্পাউন্ডগুলো ফেরত পাবার ব্যাপারে জুন মাসে বৈঠক হবার কথা থাকলেও ইউক্রেনকে কেন্দ্র করে রাশিয়ার ৩৮ জন গুরুত্বপূর্ণ ব্যক্তি ও কিছু প্রতিষ্ঠানের উপরে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করায়  বৈঠক বাতিল হয়।

গত সপ্তাহে রাশিয়াও হুমকি দিয়েছে যে, বন্ধ করে দেওয়া দুটো কম্পাউন্ডে রুশ অধিকার ফিরে না পেলে তারা ৩০ জন মার্কিন কূটনীতিককে বিতাড়ন করবে। পাশাপাশি রাশিয়ায় থাকা মার্কিন রাষ্ট্রীয় সম্পত্তি জব্দ করবে রাশিয়া। এই হুমকির পর রুশ-মার্কিন সম্পর্ক আরো জটিল হওয়ার আশঙ্কা করছিল রাজনৈতিক বিশ্লেষকরা।

ওবামা প্রশাসনের কম্পাউন্ড বন্ধ করার ঘটনাকে ‘দিনের আলোয় ডাকাতি’ বলে ব্যাখ্যা করেছিলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। সে সময় মার্কিন এই আচরণকে `অগ্রহণযোগ্য` বলেও তিনি মন্তব্য করেছেন। সূত্র: বিবিসি।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি