ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রের জঙ্গিবাদের বীজের মূল্য দিচ্ছে পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৯, ৩ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:২০, ৩ জানুয়ারি ২০১৮

সোভিয়েত-আফগান যুদ্ধে যে জঙ্গিবাদের বীজ যুক্তরাষ্ট্র বপন করেছিল, তার মূল্য আজ পাকিস্তানকে দিতে হচ্ছে বলে অভিযোগ করেছেন পাকিস্তানের আভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী আহসান ইকবাল । যুক্তরাষ্ট্রকে সোভিয়েত-আফগান যুদ্ধের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, পাকিস্তানকে কারও মিথ্যাবাদী বলার কোন অধিকার নেই।

আজ বুধবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী আহসান ইকবাল মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্যের প্রতিক্রিয়ায় এসব কথা বলেন। এসময় তথাকথিত সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানকে মিথ্যাবাদী বলায় দেশটির প্রশাসনকে ধুয়ে দিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, পাকিস্তান যখন সন্ত্রাসীদের বিরুদ্ধে একের পর এক যুদ্ধে নিজেদের উৎসর্গ করছে, তখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ ধরণের অভিযোগ নিতান্তই হাস্যকর এবং উত্তেজনাপূর্ণ। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এ ধরণের মন্তব্য আমাদের আত্মত্যাগকে আক্রমণ করেছে।

এদিকে ৭০ ও ৮০’র দশকে আফগানিস্তানে সোভিয়েত বিরোধী যুদ্ধে আমেরিকার তত্ত্বাবধানে দেশটিতে জঙ্গিবাদের উত্থান হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।  এসময় তিনি বলেন, “আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে স্মরণ করিয়ে দিতে চাই যে, আজকের এই গলার কাটা আপনাদের নিজেদের তৈরি। সোভিয়েত পতনের পরই তোমরা দেশটি ত্যাগ করলে, কিন্তু একবারের জন্যও ভাবনাইযে এরাই তোমাদের গলার কাটা হয়ে দেখা দিতে পারে।”

“সোভিয়েতের বিরুদ্ধে জেতার জন্য, এই জঙ্গিবাদের বীজ তোমরাই বপন করেছিলে। এটা হঠাৎ করেই কম্পিউটারের চীপসের মতো শুরু হয়নি। এখন তারা সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে। তোমরা যে বীজ বপন করেছিলে, আজকে তার মূল্য দিতে হচ্ছে পাকিস্তানকে” যোগ করেন তিনি।

আভ্যন্তরীণমন্ত্রী আহসান ইকবাল আরও বলেন, “সোভিয়েত-আফগান যুদ্ধে যুদ্ধবিধ্বস্ত আফগানদের জন্য মার্কিনিরা কিছুই করেনি। তবে ৩৫ লাখ শরণার্থীকে জায়গা দিতে হয়েছে পাকিস্তানকে। শুধু আফগান শরণার্থী-ই নয়, কোন সিরিয় শরণার্থীকে তোমরা জায়গা দাওনি, অথচ আমরা আফগান যোদ্ধাদের জায়গা দিয়েছি। তবে ওই আফগান যোদ্ধারাতো তোমাদের জন্যই যুদ্ধ করেছিল। ইকবাল মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, ভারতের দ্বারা ভুলভাবে পরিচালিত হবেন না। এতে কেবল ধ্বংস-ই ডেকে আনবে। 

সূত্র: আল-জাজিরা

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি