ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় শত্রু ইউরোপীয় ইউনিয়ন: ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪১, ১৬ জুলাই ২০১৮ | আপডেট: ১১:২৮, ১৬ জুলাই ২০১৮

ইউরোপীয় ইউনিয়ন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় শত্রু বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় গতকাল রোববার সিবিএস ইভিনিং নিউজ টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এ মন্তব্য করেন। প্রেসিডেন্ট ট্রাম্প এমন সময় এই মন্তব্য করলেন যখন তার সঙ্গে সাক্ষাতের কয়েক ঘন্টা পর ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে বলেন, মার্কিন প্রেসিডেন্ট তাঁকে (তেরেসা) ইইউর বিরুদ্ধে মামলার করার পরামর্শ দিয়েছেন। এর কয়েক ঘণ্টা পর ট্রাম্পের রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

টিভি উপস্থাপন জেফ গ্লর ট্রাম্পের কাছে জানতে চান এ মুহূর্তে তাঁর বড় শত্রু কে? এর উত্তরে ট্রাম্প ইইউর নাম বলেন। স্কটল্যান্ডে নিজের টার্নবেরি গলফ প্রাঙ্গণে এই সাক্ষাৎকারে দেন ট্রাম্প।

উপস্থাপক জানতে চান যে, এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় শত্রু কে? জবাবে ট্রাম্প বলেন, আমাদের বহু শত্রু আছে। আমার মনে ইউরোপীয় ইউনিয়ন আমার সবচেয়ে বড় শত্রু। কারণ বাণিজ্য নিয়ে সংস্থাটি আমাদের সঙ্গে যা করছে সেটিকে শত্রুতা ছাড়া আর কিভাবে অভিহিত করবেন। তিনি বলেন, রাশিয়া সুনির্দিষ্ট কিছু বিষয়ে আমাদের শত্রু। অর্থনৈতিক বিবেচনায় চীন আমাদের শত্রু। এর মানে এই নয় যে, তারা খুব বাজে। এর মানে হলো তারা আমাদের প্রতিদ্বন্দ্বি।

বলেন, ‘আমাদের অনেক শত্রু আছে। আমার মনে হয়, ইউরোপীয় ইউনিয়ন একটা শত্রু, বাণিজ্য নিয়ে তারা আমাদের ওপর যা করে সেক্ষেত্রে। এখন আপনি ইউরোপীয় ইউনিয়ন ছাড়া ভাবতে পারবেন না, কিন্তু তারা শত্রু।’

উপস্থাপক জেফ গ্লর বলেন, ‘অনেক মানুষ আশ্চর্য হবেন এটা শুনে যে চীন ও রাশিয়ার আগে ইইউ আপনার শত্রু।’

জবাবে ট্রাম্প বলেন, ইইউ অত্যন্ত কঠিন। আমি ইইউভূক্ত দেশগুলোর নেতাদের শ্রদ্ধা করি। কিন্তু বাণিজ্য বিবেচনায় নিলে তারা আমাদের থেকে সুবিধা নিয়েছেন।

ট্রাম্প হেলসিংকি গেছেন পুতিনের সঙ্গে বৈঠক করতে। ফিনল্যান্ডের প্রেসিডেন্ট ভবনে এ বৈঠক হবে।

সূত্র : সিবিএস নিউজ ও দ্য ইন্ডিপেন্ডেন্ট।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি