ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের স্কুলে আলোচিত যত গুলিবর্ষণের ঘটনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৬, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:১৮, ১৬ ফেব্রুয়ারি ২০১৮

যুক্তরাষ্ট্রে গুলিবর্ষণ যেন নিত্য দিনের ঘটনায় পরিণত হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানও বাদ যাচ্ছে না এ ঘটনার হাত থেকে। বুধবার ফ্লোরিডার পার্কল্যান্ডের স্কুরে গুলিবর্ষণের ঘটনা ঘটে। এই ঘটনায় ১৭ জন প্রাণ হারায়।

যুক্তরাষ্ট্রের স্কুলগুলোতে গত ২০ বছরে বড় ধরনের যে হামলা হয়েছে তা নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে বার্তা সংস্থা রয়টার্স। আমাদের এ আয়োজনে ওই প্রতিবেদন থেকে উল্লেখযোগ্য ঘটনাপ্রবাহ তুলে ধারা হলো।

১) বেনটন, কেনটাকি, ২৩ জানুয়ারি, ২০১৮: বেনটনের মার্শাল কাউন্টি হাইস্কুলে গুলি বর্ষনের ঘটনা ঘটে। এতে ১৫ বছর বয়সী এক ছাত্র গুলি করে তার দুই সহপাঠীকে হত্যা করে। যাদের হত্যা করে তাদের বয়সও ১৫ বছর। এ গুলির ঘটনায় আরও ১৪ জন আহত হয়। এ ঘটনায় নিজেদের বাঁচাতে অন্যান্য শিক্ষার্থীরা চেষ্টা করলে আরোও চার জন আহত হয়।

২) আজটেক, নিউ মেক্সিকো, ৭ ডিসেম্বর, ২০১৭:  উইলিয়াম এটসিসন (২১) নামের এক ব্যাক্তি স্কুলছাত্রের ছদ্মবেশে স্থানীয় একটি স্কুলে প্রবেশ করে। প্রবেশ করে  দুই শিক্ষার্থীকে হত্যা করার পর নিজেও আত্মহত্যা করেন।

৩) সান বার্নারডিনো, ক্যালিফোর্নিয়া, ১০ এপ্রিল, ২০১৭:  সেডিক এন্ডারসন নামের এক ব্যক্তি নর্থ পার্ক এলিমেন্টারি স্কুলে সাবেক স্ত্রীকে হত্যার হত্যা করে। স্ত্রীকে হত্যার পর  নিজের শরীরে গুলি চালিয়ে আত্মহত্যা করেন। এ ঘটনায় ওই স্কুলের  আট বছর বয়সী এক শিক্ষার্থীও মারা যায়।

৪) রোজেনবার্গ, অরেগন, ১ অক্টোবর, ২০১৫:  ক্রিস হারপার মারকো (২৬) নামের এক ব্যক্তি আম্পকুয়া কমিউনিটি কলেজ ক্যাম্পাসে নয়জনকে গুলি করে হত্যা করে। এরপর পুলিশের গুলিতে হত্যাকারী নিহত হয়।

৫) ম্যারিসভিল, ওয়াশিংটন, ২৪ অক্টোবর, ২০১৪: ম্যারিসভিল-পিলচাক হাই স্কুলের ক্যাফেটারিয়ায় এক নবীন শিক্ষার্থী ৪ জনকে হত্যা করে। হত্যা করার পর সে নিজে আত্মহত্যা করে।

৬) সান্তা মনিকা, ক্যালিফোর্নিয়া, ৭ জুন, ২০১৩: জন জাওয়াহিরি(২৩) নামের  এক শিক্ষার্থী মারাত্মকভাবে তার বাবা ও ভাইকে গুলি করে আহত করে। আহত করার  পর বাড়িতে আগুন ধরিয়ে দেয়। এরপর সান্তা মনিকা কলেজে গিয়ে তিনজনকে হত্যা করে। পরে নিজেও আত্মহত্যা করে।

৭) নিউটাউন, কানেকটিকাট, ১৪ ডিসেম্বর, ২০১২: এ্যাডাম লানজা (২০) নামের এক ব্যক্তি তার মায়ের ওপর মারাত্মকভাবে গুলি  চালায়। এরপর স্যান্ডি হুক এলিমেন্টরি স্কুলে ঢুকে ২০টি শিশুসহ ২৬জনকে গুলি করে হত্যা করে।পরে নিজে আত্ম হত্যা করে ওই ব্যক্তি।

৮) অকল্যান্ড, ক্যালিফোর্নিয়া, ২ এপ্রিল, ২০১২: ওয়ান এল গোহ নামের সাবেক এক নার্সিং  শিক্ষার্থী ওইকস বিশ্ববিদ্যালয়ের কোরিয়ান খ্রিস্টান কলেজে হামলা চালায় । এতে  ৭ জন নিহত ও তিনজন জখম হয়।

৯) শারডন, ওহাইও, ২৭ ফেব্রুয়ারি, ২০১২: ১৭ বছর বয়সী এক শিক্ষার্থী শারডন হাইস্কুলের ক্যাফেটরিয়ার ভেতরে তিন শিক্ষার্থীকে খুন ও আরও তিনজনকে আহত করে।

১০) হান্টসভিল, আলাবামা, ১২ ফেব্রুয়ারি, ২০১০: থমাস (১৭) নামের  এক ছাত্র ইউনিভার্সিটি অব আলাবামার জীববিজ্ঞানের এক অধ্যাপক কর্মকর্তাদের বৈঠকের সময় এলোপাতাড়ি গুলি চালিয়। এতে  ফ্যাকাল্টির তিন সদস্য মারা যায়। ওই ঘটনায় আরও তিনজন আহত হন।

১১) ডেকাল্ব, ইলিনয়, ২৪ ফেব্রুয়ারি, ২০০৮:  সম্মান পাস করা সাবেক এক শিক্ষার্থী নর্দার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থীকে হত্যা এবং আরও ১৬ জনকে আহত করে। পরে সে আত্মহত্যা করে। সূত্র: রয়টার্স

এমএইচ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি