ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

যে কারণে বিয়ে করেননি বাজপেয়ি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৭, ১৯ আগস্ট ২০১৮ | আপডেট: ১৮:৫০, ১৯ আগস্ট ২০১৮

জাতির জন্য জীবন উৎসর্গ করবেন এই পণ ছিল কৈশোর থেকেই। তার ধারণা ছিল বিয়ে যত সমস্যার মূল। তাই বিয়ে না করার সিদ্ধান্ত নিয়েছেন।

কিন্তু ছেলে না করলেই বাবা-মা তা শুনবেন কেন? ছেলের জন্য সুন্দর দেখে মেয়ে খুঁজছেন তারা। কিন্তু নাছোরবান্দা অটল। বিয়ে করা তো দূরে থাক, মেয়ে দেখার কথা শুনেই পালালেন তিনি। পালালেন কলেজের এক বন্ধুর বাড়িতে।

প্রায় তিন দিন ধরে ঘরের মধ্যে তালাবদ্ধ করে রাখলেন নিজেকে। যে ছেলে এমন কাণ্ড ঘটিয়েছিলেন তিনি হচ্ছেন ভারতের ১০ম প্রধানমন্ত্রী অটলবিহারি বাজপেয়ি। জীবনের শেষ দিন পর্যন্ত নিজের সিদ্ধান্তে অটল ছিলেন তিনি।

বিয়ে-সংসার না করলেও সুন্দর একটা পরিবার ছিল বাজপেয়ির। তার একটি কন্যাসন্তান রয়েছে। নাম নমিতা ভট্টাচার্য। নমিতা ছিলেন বাজপেয়ির কলেজের বন্ধু রাজকুমারী কউলের কন্যা। নমিতা বড় হয়ে বিয়ে করেন রঞ্জন ভট্টাচার্যকে। তাদের এক কন্যাও রয়েছে, নাম নীহারিকা।

কউল পরিবার ও বাজপেয়ি পরিবারের সম্পর্ক বহু যুগের। রাজকুমারী ও বাজপেয়ি রানী লক্ষ্মী বাঈ কলেজে পড়ার সময় থেকে একে অপরের বন্ধু ছিলেন। রাজকুমারীর স্বামী ব্রিজ নারায়ণ কউলের প্রয়াণের পর বাজপেয়ি তার পরিবারের পাশে থেকে সাহায্য করেছেন।

বাজপেয়িকে বিয়ে প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি হেসে জবাব দিতেন, ব্যস্ততার কারণে সময় পাননি। ঘনিষ্ঠদের মতে, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের আদর্শে ব্রতী হওয়ায় তিনি বিয়ে না করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে গুঞ্জন ছিল, রাজকুমারী কউলের সঙ্গেই নাকি বাজপেয়ির প্রেমের সম্পর্ক ছিল।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি