ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

যে খাবার চোখে ঘুম এনে দেবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩০, ১৫ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:৩৭, ১৫ আগস্ট ২০১৮

ঘুম মানুষের শরীরের সমস্থ ক্লান্তি দূর করে। শরীরকে সুস্থ সতেজ রাখতে ঘুম অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে থাকে। দৈনিক কমপক্ষে ছয় থেকে আট ঘণ্টা ঘুমানো জরুরি।এর কম ঘুম হলে সেটা নিদ্রাহীনতা। এই ঘুম নিয়ে অনেকেই বেশ সমস্যায় ভোগেন। রাত হলে সময় মতো বিছানায় যান ঠিকই কিন্তু ঘুম আসে না কিছুতেই!

ঘুমের জন্য অপেক্ষা করতে করতে রাতের প্রায় অর্ধেক রাত পার হয়ে যায়। এমন সমস্যায় যাঁরা আছেন, তাদের  অনেকেই ঘুমানোর জন্য ঘুমের ওষুধের আশ্রয় নিয়ে থাকেন। কিন্তু ঘুমের ওষুধের প্রতি অতিরিক্ত নির্ভরশীলতা শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। এর থেকে মুক্তি পেতে উপায় কী? কিছু সাধারণ খাবার হতে পারে আপনার ঘুমের ওষুধের বিকল্প হিসেবে কাজ করে থাকে।

এগুলো খেলে কোন রূপ পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তাই অনিদ্রার সমস্যার সমাধানের জন্য নির্ভয়ে এবং নির্বিঘ্নেই খেতে পারেন এই খাবারগুলো। আসুন জেনে নিন, তেমনই কিছু খাবার সম্পর্কে, যেগুলো হতে পারে আপনার ঘুমের ওষুধের বিকল্প।

পাকা কলা

কলা খেলে রাতে ভাল ঘুম হয়। কলাকে ঘুমের ওষুধের বিকল্পও বলা যেতে পারে। পাকা কলায় রয়েছে ম্যাগনেসিয়াম যা মাংসপেশীকে শিথিল করে।এ ছাড়া কলা খেলে মেলাটোনিন ও সেরোটোনিন হরমোন নির্গত হয়ে শরীরে ঘুমের আবেশ তৈরি করে। তাই যাঁদের ঘুম হয় না, তাঁরা রাতের খাবারের সঙ্গে কলা রাখতে পারেন।

গরম দুধ

গরম দুধ অনায়াসেই ঘুমের ওষুধের বিকল্প হিসেবে কাজ করে থাকে। যাঁরা রাতে ঠিক সময়ে ঘুমাতে পারছেন না বা বিছানায় শুয়ে এপাশ-ওপাশ করে সারা রাত কাটাচ্ছেন, তাঁরা রাতে ঘুমানোর পূর্বে হালকা গরম দুধ খেয়ে বিছানায় যেতে পারেন। দুধে রয়েছে ট্রাইপটোফান ও এমিনো অ্যাসিড, যা শরীরে ঘুমের আবেশ সৃষ্টি করে। এছাড়া  দুধের ক্যালসিয়াম মস্তিষ্কে ট্রাইপটোফান ব্যবহারে সহায়তা করে থাকে। এক গ্লাস দুধ খেলে আপনার মানসিক চাপ অনেকটাই কমে যায় এবং শরীর কিছুটা হলেও শিথিল হয়ে আসে।ফলে ঘুম সহজেই চলে আসে।

মধু

মস্তিষ্কে ওরেক্সিন নামের একটি নিউরোট্রান্সমিটার আছে যা মতিষ্ককে সচল রেখে ঘুমের ব্যাঘাত ঘটায়।রাতে ঘুমানোর আগে মধু খেলে মস্তিষ্কে গ্লুকোজ প্রবেশ করে এবং ওরেক্সিন উৎপাদন বন্ধ করে দেয় কিছু ক্ষণের জন্য, যা আপনাকে দ্রুত ঘুমিয়ে পড়তে সহায়তা করবে।

আলু

সেদ্ধ আলু বা রান্না করা আলু আপনার রাতের ঘুমের সহায়ক একটি খাবার হতে পারে। আলু খেলে ট্রাইপটোফানের সাহায্যে হাই তোলায় ব্যাঘাত সৃষ্টিকারী এসিড নষ্ট হয়ে যায়। ফলে আপনার মস্তিষ্ক বেশ দ্রুতই আপনাকে ঘুমিয়ে পড়তে সহায়তা করতে পারে।বাদাম

রাতের ঘুমের জন্য আরেকটি উপকারী খাবার হলো বাদাম। যাদের রাতে ঘুমাতে সমস্যা হয় তারা প্রতিদিন রাতের খাবারে ১০/১২ টি বাদাম খেলে রাতের ঘুম ভাল হবে।

সূত্রঃ জি নিউজ

কেআই/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি