ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

যে সব মশলা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৫, ১৪ আগস্ট ২০১৮ | আপডেট: ১২:১৯, ১৪ আগস্ট ২০১৮

সাধারণত বর্ষার সময়ে ঠাণ্ডা গরম, সর্দি-কাশি এবং পেটের সমস্যা লেগেই থাকে। আর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম হলেই ব্যাকটেরিয়াজনিত সংক্রামণ বেড়ে যায়। এ সময়ে, সুস্থ থাকার জন্য,রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য কাজে আসতে পারে বিভিন্ন মশলা।

কিছু মশলা আছে যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কাজ করে। বিশেষ করে বর্ষাকালে সংক্রামণ এড়াতে বিভিন্ন মশলা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

১. হিং

হিং অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-ভাইরাল। হিং আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পেটে ব্যথা এবং গ্যাসের সমস্যায় হিং অব্যর্থ। তরকারি, ডাল এবং অন্যান্য রান্নতেও হিং যোগ করুন।

২. হলুদ

এক চিমটি হলুদ আপনার পেটের সমস্যা নিয়ন্ত্রণে আনতে পারে। রান্নায়, ডালে, এমনকী এক গ্লাস দুধে এক চিমটি হলুদ দিয়ে খেয়ে দেখুন। বেড়ে যাবে রোগ প্রতিরোধ ক্ষমতা।

৩. গোল মরিচ

গোটা হোক বা গুঁড়ো, গোল মরিচ গ্যাস এবং পেটে অন্যান্য সমস্যা কমাতে সাহায্য করে। প্রদাহের সমস্যা কমানো ছাড়াও, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল হিসেবেও মরিচ খুবই উপকারি। ডিমে, স্যান্ডউইচে, স্যুপে, স্যালাডে, গোল মরিচ ব্যবহার করতে পারেন।

৪. লবঙ্গ

লবঙ্গ অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ। লবঙ্গে আছে ইউগেনল যা রক্তে সংক্রমণের ঝুঁকি হ্রাস করে এবং শরীরে ব্যাক্টেরিয়া জনিত রোগব্যাধি থেকে লড়ার ক্ষমতা জোগায়।

৫. মেথি

মেথি রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং বর্ষাকালে জ্বর ও বিভিন্ন সংক্রমণের হাত থেকেও আমাদের রক্ষা করে।

৬. দারুচিনি

দারুচিনি অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ এবং শরীরে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফাইবার এবং আয়রন সরবরাহ করে। দারুচিনির মধ্যকার সুগন্ধী নির্যাস যেমন, সিনামাইলাসিটেট এবং সিনামাইলডিহাইড অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি ফাঙ্গাল হিসেবে কাজ করে। দারুচিনি চায়ে মিশিয়ে খেতে পারেন,ভাতে দিতে পারেন, রান্নাতেও দিতে পারেন রোজ।

বর্ষায় শরীরকে সুস্থ রাখতে রান্নায় এই প্রয়োজনীয় মশলাগুলো ব্যবহার করুন।

সুত্রঃএনডিটিভি

কেআই/একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি