ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

যে ৬টি মশলা রোগ প্রতিরোধ করতে পারে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২১, ২৮ জুলাই ২০১৮

রুচিকর খাবার রান্নার জন্য বেশ কিছু মশলা ব্যবহার করা হয়। কিন্তু এসব মশলা শুধু রান্নায় স্বাদ বাড়ায় না, অনেক রোগ প্রতিরোধও করে থাকে। নিম্নে এরকম ছয়টি মশলা সম্পর্কে পাঠকদের কাছে তুলে ধরা হলো-
হিং-

হিং অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-ভাইরাল। হিং আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পেটে ব্যথা এবং গ্যাসের সমস্যায় হিং অব্যর্থ। তরকারি, ডাল এবং অন্যান্য রান্নতেও হিং যোগ করা যায়।

হলুদ-

এক চিমটে হলুদ আপনার পেটের সমস্যা কমাতে পারে। রান্নায়, ডালসহ সব ধরণের তরকারিতে হলুদ ব্যবহার করা হয়। এই হলুদের ব্যবহারে বেড়ে যাবে রোগ প্রতিরোধ ক্ষমতা।
গোল মরিচ-

গোটা হোক বা গুঁড়ো, কালো মরিচ গ্যাস এবং পেটে অন্যান্য সমস্যা কমাতে সাহায্য করে। প্রদাহের সমস্যা কমানো ছাড়াও, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল হিসেবেও মরিচ খুবই উপকারী। ডিমে, স্যান্ডউইচে, স্যুপে, স্যালাডে, গোল মরিচ ব্যবহার করতে পারেন। গোল মরিচ দিয়ে মশলা চাও বানাতে পারেন।
লবঙ্গ-

লবঙ্গ অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। লবঙ্গে আছে ইউগেনল যা রক্তে সংক্রমণের ঝুঁকি হ্রাস করে এবং শরীরে ব্যাক্টেরিয়া জনিত রোগব্যাধি থেকে লড়ার ক্ষমতা জোগায়।

মেথি-

মেথি রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং বর্ষাকালে জ্বর ও বিভিন্ন সংক্রমণের হাত থেকেও আমাদের রক্ষা করে।

দারুচিনি-

দারুচিনি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং শরীরে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফাইবার এবং আয়রন সরবরাহ করে। দারুচিনির মধ্যেকার সুগন্ধী নির্যাস যেমন, সিনামাইলাসিটেট এবং সিনামাইলডিহাইড অ্যান্টি ব্যাক্টেরিয়াল, অ্যান্টি ফাঙ্গাল হিসেবে কাজ করে। দারুচিনি চায়ে মিশিয়ে খেতে পারেন,ভাতে দিতে পারেন, রান্নাতেও দিতে পারেন রোজ।

তাই বিভিন্ন ধরণের রোগ প্রতিরোধের জন্য রান্নায় রাখতে পারেন এসব মশলা। যাতে আপনার উপকারে লাগতে পারে।

তথ্যসূত্র: এনডিটিভি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি