ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

যেখানে মৃতদের বিদায় দেয়া হয় নাচা-গানায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৯, ২৭ জুলাই ২০১৭ | আপডেট: ২১:০৩, ২৯ জুলাই ২০১৭

শেষকৃত্য অনুষ্ঠান বা মৃতদের বিদায় জানানো সবার কাছেই শোকের। সময় অনেকেই শেষ বিদায় জানাতে কান্নায় ভেঙ্গে পড়েন। কিন্তু ঘানায় শেষকৃত্যের ধাচ সম্পূর্ণ আলাদা। মৃতদের বিদায় জানানো হয় নাচাগানায়। খবর বিবিসির।

ঘানায় মৃতদের বিদায় জানানো হয় নাচ আর গানের মাধ্যমে। ফলে পুরো শেষকৃত্য অনুষ্ঠানেও ছড়িয়ে পড়ে অনেকটা স্ফূর্তির ছায়া।

অনুষ্ঠানে জন্য পরিবারের সদস্যরা টাকার বিনিময়ে একদল নৃত্যশিল্পী ভাড়া করেন। তারা কফিন ঘাড়ে নিয়ে, ড্রাম বাজনার সঙ্গে নাচতে নাচতে কবরস্থানের দিকে এগোতে থাকেন। তাদের সঙ্গে যোগ দেন পরিবারের সদস্যরাও। দেশটিতে এ এরকম শেষকৃত্যের অনুষ্ঠানের সংখ্যা দিনে দিনে বাড়ছে।

নৃত্য দলের উদ্যোক্তা বেনজামিন আইডো বলেন, আমাদের কাছে যখন গ্রাহকরা আসেন, আমরা প্রথমে জিজ্ঞেস করি, আপনি কি ধরণের অনুষ্ঠান চান? কিছুটা আনুষ্ঠানিকতা চান, নাকি অনানুষ্ঠানিক? গ্রাহকের চাহিদা অনুযায়ী আমাদের দলের সদস্যরা আচরণ করে।

কালো স্যুট, কালো টুপি, জুতা আর সাদা শার্ট পরে ছয়জন একেকটি কফিন বহন করেন আর নাচতে থাকেন। দলের মেয়েদের পরনে থাকে সাদা পোশাক আর পেছনে ঢোল তবলা নিয়ে থাকেন তাদের সহযোগীরা। অনেক সময় শবযাত্রায় আগতরাও তাদের সঙ্গে অংশ নেন।

এলিজাবেথ আনান নামের একজন জানান, ভালোবাসার একজন মানুষকে তার শেষ ঠিকানায় নিয়ে যাওয়া হয়, তখন এই মানুষগুলো নাচগান করে। তাই আমি ঠিক করলাম, আমার মাকে নাচগানের মাধ্যমেই বিদায় জানাব। প্রসঙ্গত ঘানায় শেষকৃত্যের অনুষ্ঠানকে সামাজিকভাবে খুবই গুরুত্বের সঙ্গে দেখা হয়।

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি