ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

গাফফার চৌধুরীর এক্সক্লুসিভ সাক্ষাৎকার [ভিডিও]

যেখানে সেখানে ইংরেজি ঢুকিয়ে দেওয়া বাংলার জন্য বিপজ্জনক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৪, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১০:১৭, ১৬ ফেব্রুয়ারি ২০১৮

‘বহু ত্যাগ-তিতীক্ষা আর রক্তের বিনিময়ে অর্জিত বাংলা ভাষার মর্যাদা অক্ষুণ্ণ রাখতে, বাংলাকে কেবল সাহিত্যের গণ্ডির মধ্যেই সীমাবদ্ধ করে রাখলে চলবে না, বরং বৈজ্ঞানিক উপায়ে বাংলা ভাষাকে সমৃদ্ধ করতে হবে। আর সেই বাংলা ভাষাকে সমৃদ্ধ করতে কেবল ইংরেজি-ফারসি-জার্মানি থেকে অনূদিত বই পড়লেই হবে না, বরং ওই ভাষায় রচিত বই পড়তে হবে।’

‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ রক্তের শিরায় শিরায় আগুন ধরিয়ে দেওয়া ওই গানের স্রষ্টা ও ভাষা সৈনিক আব্দুল গাফফার চৌধুরী একুশে টেলিভিশনের কাছে দেওয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন। বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড নিয়ে নির্মিত চলচ্চিত্র পলাশী থেকে ধানমন্ডি ও ‘দ্য পোয়েট অব পলিটিক্স’ এখন ইতিহাসের দলিল।

এসময় তিনি বলেন, আজ সর্বত্র একুশের উদযাপন হচ্ছে কিন্তু বাংলার ইতিহাসকে কেন্দ্র করে বাংলার যে অভ্যুত্থান হওয়ার কথা ছিল, তা নানা কারণে হয়নি। দেশের সামরিক শাসন ও স্বৈরতন্ত্রান্ত্রিক সরকার সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতাকে ব্যবহার করেছ। তারা কখনোই ভাষার জীবনীশক্তিকে বিকশিত হতে দেয়নি।

বাংলা ভাষায় প্রচুর বই লেখা হলেও, এই ভাষাকে এখনো ব্যবহারিক ভাষা হিসেবে এর বিকাশ ঘটেনি। এ সময় তিনি বলেন, আমি নিজেই একসময় মনে করতাম বাংলাকে রাষ্ট্রভাষা ঘোষণা করা হলে আর কোন ভাষার দরকার নেই। তবে বর্তমানে আমি মনে করি, বাংলাদেশে বহু ভাষার শিক্ষা দেওয়া হোক। বাংলাভাষাকে সমৃদ্ধ করার জন্য সব ভাষারই দরকার আছে।

প্রকৃত বাংলাভাষা তৈরি হয়নি দাবি করে তিনি বলেন, বাংলাভাষা বারবার বিকৃত হয়েছে। এটি সাধারণের ভাষা হয়ে উঠতে পারেনি। উর্দু-ফার্সি-বর্গি-ইংরেজির মিশেলে কোলকাতা ভিত্তিকভাষা হয়ে ওঠেছিল বাংলাভাষা। তবে সেখান থেকে আমরা ধীরে ধীরে বেরিয়ে এসেছি।

বাংলাভাষার সবচেয়ে মহানুভবতার জায়গাটি হলো এর গ্রহণ করতে পারার ক্ষমতা। বাংলা পৃথিবীর বেশ কিছু ভাষা থেকে শব্দ ধারণ করেছে। তবে সেগুলোকে যথাযথভাবে ব্যবহার করার উপর জোর দেন তিনি।

এদিকে আধুনিকতা ও প্রযুক্তির নামে বাংলা ভাষায় যেখানে সেখানে ইংরেজি ঢুকিয়ে দেওয়াটা বাংলার জন্য বিপজ্জনক বলে মন্তব্য করেন তিনি। তবে এখনও স্বপ্ন দেখেন স্বাধীন ও স্বার্বভৌম দেশ হবে ভাষাভিত্তিকত। ভাষার যে চেতনা সেই চেতনা ধারণ ও লালন করেই দেশকে এগিয়ে যাবে বলে স্বপ্ন দেখেন গুণী এই ব্যক্তি।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি