ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

যৌন হেনস্তার গুঞ্জন : ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৪, ২ নভেম্বর ২০১৭ | আপডেট: ১০:৩৯, ২ নভেম্বর ২০১৭

যৌন হেনস্তার গুঞ্জনের মধ্যেই পদত্যাগ করেছেন যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালন। স্থানীয় সময় বুধবার দেশটির প্রধানমন্ত্রী টেরিজা মের কাছে পাঠানো এক চিঠিতে ফ্যালন পদত্যাগের বিষয়টি জানান। এক যুগের বেশি সময় আগে এক নারীর হাঁটুতে স্পর্শ করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ফ্যালন মনে করছেন, এ ধরনের গুঞ্জন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর পদের যে সম্মান সেটিকে হেয় করেছে। তাই তিনি পদত্যাগ করেছেন। খবর রয়টার্সের।
প্রতিরক্ষামন্ত্রীর পদে থাকতে যে উঁচু স্তর দরকার, যৌন হয়রানির গুঞ্জন সেটিকে আঘাত করায় পদত্যাগের কথা জানিয়েছেন ফ্যালন। তিনিই সম্প্রতি ব্যাপক আলোচিত যৌন হেনস্তার কেলেঙ্কারি নিয়ে ব্রিটিশ পার্লামেন্ট থেকে সরে দাঁড়ানো প্রথম আইনপ্রণেতা।
চলতি বছরের জুনে অনুষ্ঠিত আগাম নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারানো প্রধানমন্ত্রী তেরেসা মে যে মুহূর্তে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়া নিয়ে আলোচনায় অচলাবস্থা ভাঙার চেষ্টা করছেন, ঠিক তখনই তাঁর কাটা ঘায়ে নুনের ছিটা হয়ে দাঁড়াল ফ্যালনের পদত্যাগ। নিজ দল কনজারভেটিভ পার্টিতে খুবই গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে দেখা হতো তাঁকে।
হলিউডের চলচ্চিত্র প্রযোজক হার্ভি ওয়েনস্টেইনের বিরুদ্ধে একের পর এক ধর্ষণ ও যৌন হেনস্তার অভিযোগ ওঠার পর আলোচনায় আসে ব্রিটিশ মন্ত্রী ও পার্লামেন্ট সদস্যদের (এমপি) বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগগুলোও।
২০০২ সালে এক রেডিও উপস্থাপকের হাঁটুতে স্পর্শ করার জন্য চলতি সপ্তাহের শুরুতে ক্ষমা চেয়েছিলেন ফ্যালন। ওই নারীকে ফ্যালনের এই আচরণ ‘কিছুটা রসাত্মক’ বলে আখ্যায়িত করেছিলেন।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি