ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রক্তাক্ত বার্সেলোনায় দ্বিতীয় হামলার চেষ্টা নস্যাৎ ৫ সন্ত্রাসী খুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৪, ১৮ আগস্ট ২০১৭ | আপডেট: ১৭:২৪, ১৮ আগস্ট ২০১৭

বার্সেলোনার ক্যামব্রিলসে হামলা চেষ্টা নস্যাৎ করার পর সেখানে বিভিন্ন গাড়িতে তল্লাশি করছে পুলিশ। ছবি: বিবিসি

বার্সেলোনার ক্যামব্রিলসে হামলা চেষ্টা নস্যাৎ করার পর সেখানে বিভিন্ন গাড়িতে তল্লাশি করছে পুলিশ। ছবি: বিবিসি

স্পেনের কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনার ব্যস্ততম পর্যটন এলাকা লাস রামব্লাসের সড়কে পথচারীদের ওপর ভ্যান হামলা চালানোর পর ক্যামব্রিলস শহরে একই ধরনের হামলার চেষ্টা চালায় সন্ত্রাসীরা। তবে তাদের সেই অপচেষ্টা নস্যাৎ করে দেওয়ার দাবি করেছে পুলিশ। সেখানে পুলিশ সন্দেহভাজন পাঁচ হামলাকারীকে হত্যা করেছে। তাদের প্রত্যেকের শরীরে বিস্ফোরক বেল্ট বাঁধা ছিল। খবর বিবিসির।


স্পেনের পুলিশ জানায়, সন্দেহভাজন এই হামলাকারীরা বার্সেলোনার মত ক্যামব্রিলস শহরে ভিড়ের মধ্যে ভ্যান উঠিয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল। তাদের শরীরে ছিল বিস্ফোরক বেল্ট।


স্থানীয় সময় বৃহস্পতিবার বিকাল ৫টায় লাস রামব্লাসে মানুষের ভিড়ে দ্রুতগতির একটি সাদা রঙের ভ্যান উঠিয়ে দেয় হামলাকারীরা। এতে অন্তত ১৩ জন নিহত এবং শতাধিক আহত হয়েছেন বলে নিশ্চিত করেন কাতালান প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াকিম ফর্ন।


একে সন্ত্রাসী হামলা বলছে কাতালান পুলিশ। জঙ্গি দল ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে। আইএস বলেছে, ইরাক ও সিরিয়ায় আইএসি বিরোধী অভিযানে স্পেন যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগ দেওয়ায় তারা এ হামলা করেছে। বিবিসি জানায়, হামলায় জড়িত সন্দেহে দুজনকে আটক করা হয়েছে।


গত বছর ১৪ জুলাই ফ্রান্সের নিস শহরে বাস্তিল দিবসের উৎসবে যোগ দিতে আসা মানুষের ভিড়ে ট্রাক উঠিয়ে ৮৬ জনকে হত্যার এক বছরের মাথায় একই ধরনের এই হামলা হল।


জনগণকে রাস্তা থেকে দূরে থাকতে বলা হয়েছে।দেশটির প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোয় বলেছেন, এটি জঙ্গি হামলা। স্থানীয় স্বরাষ্ট্রমন্ত্রী জ্যাকুইন ফর্ন নিহত ব্যক্তির সংখ্যা ১৩ জন বলে নিশ্চিত করেছেন। একই সঙ্গে জানিয়েছেন, এ সংখ্যা আরও বাড়তে পারে।


ঘটনার একজন প্রত্যক্ষদর্শী যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সের বাসিন্দা টম মার্কওয়েল। হামলার মুহূর্তে তিনি একটি ট্যাক্সিতে লাস র্যামব্লাসের হামলাস্থলে এসে নামেন। তিনি ঘটনার বর্ণনা দেন এভাবে, ‘জনতার চিৎকার- চেঁচামেচি শুনলাম আমি। শুনে মনে হলো তাঁরা যেন কোনো সিনেমার তারকাকে দেখেছেন।’ তিনি আরও বলেন, ‘আমি ভ্যানটি দেখেছি। সেটি দ্রুতবেগে ডানে- বাঁয়ে চলে সামনে এগোচ্ছিল। চেষ্টা করছিল যতটা সম্ভব বেশি মানুষকে পিষ্ট করতে। এতে হতাহত হয়ে রাস্তায় লুটিয়ে পড়ছিল অনেকে।’


হামলার পর দ্রুত সশস্ত্র পুলিশ সদস্যরা আসেন এবং ঘটনাস্থল ঘিরে ফেলেন। এসেই সেখান থেকে লোকজনকে সরে যেতে বলতে থাকেন তাঁরা।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি