ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

রত্নগর্ভা মা অ্যাওয়ার্ড পাচ্ছেন ৫০ জন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৪, ১৩ মে ২০১৮

সৃষ্টির আদিলগ্ন থেকে মধুর ও মমতার শব্দ মা। মায়ের অকৃত্রিম ভালোবাসা ছাড়া কোনো প্রাণীর পক্ষে প্রাণ ধারণ করা অসম্ভব। সন্তানের জন্য মা সীমাহীন ত্যাগ স্বীকার করেন। বিপুল ভালোবাসা দিয়ে সন্তানকে বড় করেন। প্রতিদানে কিছুই চান না। সেই মায়ের জন্য আজ একটি বিশেষ দিন। আজ রোববার বিশ্ব মা দিবস। প্রতিবছর মে মাসের দ্বিতীয় রোববার এই দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়। যদিও মাকে ভালোবাসা জানাতে কোনো দিনক্ষণ প্রয়োজন পড়ে না। তবু মায়ের জন্য ভালোবাসা জানানোর দিন আজ।

মা দিবসের উদ্দেশ্য, প্রত্যেক মায়ের প্রতি সম্মান জানানো, শ্রদ্ধা ও ভালোবাসা জানানো। যিনি জন্ম দিয়েছেন, লালন-পালন করেছেন, অনেক ক্ষেত্রে সেই মা অবহেলিত। ঘরে-বাইরে, সর্বক্ষেত্রে মায়ের অধিকার প্রতিষ্ঠায় দেশে দেশে মা দিবস পালন করা হয়।

ইউরোপ-আমেরিকায় ঘটা করে পালন করা হয় মা দিবস। বাংলাদেশে দিবসটি পালনের ইতিহাস খুব বেশি দিনের নয়। নাগরিক জীবনে দিনটি পালনে বেশি সাড়া মিলছে কয়েক বছর আগে থেকে। জাতীয় পর্যায়ে এ দিবসে তেমন কর্মসূচি না থাকলেও রাজধানীতে কিছু সামাজিক সংস্থা ও সংগঠন নানা আয়োজনে দিবসটি পালন করে থাকে।

বিশ্ব মা দিবসে আজ এক অনাড়ম্বর অনুষ্ঠানে ৫০ জন রত্নগর্ভার হাতে ‘রত্নগর্ভা মা অ্যাওয়ার্ড’ তুলে দেবে আজাদ প্রডাক্টস। ‘আমি ও মা’ শীর্ষক ছড়াপাঠ ও ছড়াগানের বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছে ম্যাক্সপোজার লিমিটেড। আজ রোববার সন্ধ্যা ৬টায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে এই অনুষ্ঠান হবে।

যুক্তরাষ্ট্রে আনা জার্ভিস ও তার মেয়ে আনা মারিয়া রিভস জার্ভিসের উদ্যোগে মা দিবসের সূচনা হয়। ১৯০৮ সালের ১০ মে যুক্তরাষ্ট্রের পূর্ব ভার্জিনিয়ার গ্রাফইনের গির্জায় আনুষ্ঠানিকভাবে মা দিবস পালন শুরু হয়। ১৯১১ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে মা দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। পরে ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করে।

রত্নগর্ভা মা অ্যাওয়ার্ড পাচ্ছেন ৫০ জন

রত্নগর্ভা মা অ্যাওয়ার্ড ২০১৭-এর জন্য মনোনীত হয়েছেন ৫০ জন মা। মা দিবস উপলক্ষে প্রতিবছর আজাদ প্রডাক্টস রত্নগর্ভাদের এই সম্মাননা দিয়ে থাকে। আজ রোববার সকাল সাড়ে ১০টায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে এক অনাড়ম্বর অনুষ্ঠানে রত্নগর্ভাদের হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও বিশিষ্ট শিক্ষাবিদ আব্দুল্লাহ আবু সায়ীদ। বিশেষ অতিথি থাকবেন মোহাম্মাদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক।

৫০ জনের মধ্যে সাধারণ ক্যাটাগরিতে ২৫ জন এবং বিশেষ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পাচ্ছেন ২৫ জন রত্নগর্ভা।

গতকাল শনিবার রাজধানীর পুরানা পল্টনে আজাদ সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানানো হয়। আজাদ প্রডাক্টসের কর্ণধার ও রত্নগর্ভা মা অ্যাওয়ার্ডের উদ্যোক্তা আবুল কালাম আজাদ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন।

তিনি বলেন, ২০০৩ সালে এই অ্যাওয়ার্ড শুরু করা হয়েছে আজাদ প্রডাক্টসের উদ্যোগে। একটি সামাজিক দায়বদ্ধতা থেকেই এটি শুরু করি। এই অ্যাওয়ার্ড প্রদানের বিষয়টি বেশ সাড়া জাগিয়েছে। একজন মা পরিবারের প্রথম শিক্ষক। সুশিক্ষিত সন্তান গড়ার ক্ষেত্রে একজন মা-ই হচ্ছেন নিপুণ কারিগর। একজন ভালো সন্তান তৈরির নেপথ্যে চাই আদর্শ তথা রত্নগর্ভা মা। আমরা সেই রত্নগর্ভা মায়েদের সম্মাননা জানানোর জন্যই প্রতিবছর রত্নগর্ভা মায়েদের সম্মান জানাই।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি