ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রহস্যময়ী পাথর: প্রাণ আছে, চলাফেরাও করে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৯, ২১ জানুয়ারি ২০১৮

পাথরের প্রাণ নেই তা সবারই জানা। কিন্তু পাথরের প্রাণ আছে-এমনটি প্রমাণে উঠেপড়ে লেগেছেন বিজ্ঞানীদের কেউ কেউ।
রোমানিয়ায় এক ধরনের রহস্যময়ী পাথর আছে। এসব পাথরের প্রাণ আছে এবং সময় সময় নড়াচড়াও করে। ইউরোপের বলকান অঞ্চলের দেশটিতে থাকা সেসব পাথর সময়ের সঙ্গে সঙ্গে আকারে বৃদ্ধি পায়। পাথরের উপর নিয়মিত পানি কিংবা অতিবৃষ্টি হলে সেগুলো দ্রুতই বৃদ্ধি পেতে থাকে। রহস্য সেখানেই শেষ নয়, রহস্যময়ভাবে সেসব পাথর এক স্থান থেকে অন্য স্থানে চলাচলও করে।
বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, পাথরগুলোর পানির প্রতি একটা আকর্ষণ রয়েছে। কিন্তু নির্জীব বস্তুর কেন পানির প্রতি আকর্ষণ? আধুনিক বিজ্ঞান এই সম্পর্কে সম্পূর্ণ নিরব।
রোমানিয়ার স্থানীয়রা অবশ্য বিশেষ পাথরের এই গুণগুলো নিয়ে তেমন একটা মাথা ঘামান না। রোমানিয়ার এসব পাথরকে তারা পৃথিবীর একমাত্র জীবন্ত পাথর বলে আখ্যা দিয়েছেন। তবে বিজ্ঞানীরা পরীক্ষা নিরীক্ষা ঠিকই করেছেন পাথরগুলোকে নিয়ে। কিন্তু জীবন্ত পাথরের কোনো ব্যাখ্যা এখনও মেলেনি।
রহস্যময় পাথরগুলোর বৃদ্ধি অনেকটাই চোখে পড়ার মতো। পুরো পাথরই যে আকারে বাড়ে তাও নয়, এর শরীরের কোনো কোনো স্থান দিয়ে বাড়তি অংশ বৃদ্ধি পায়। স্থানীয়রা এসব পাথরকে ‘ট্রোভেন্টস’ নামে ডেকে থাকে। যার অর্থ হচ্ছে সিমেন্টের বালি।
অবশ্য এই রহস্যময় পাথর রোমানিয়ার সব স্থানে যে পাওয়া যায়, তাও নয়! দেশটির প্রত্যন্ত গ্রাম কোসটেসতি’তেই একমাত্র এমন অদ্ভুত পাথরের সন্ধান মেলে। ফলে কারও কারও দাবি, এসব পাথর পৃথিবীর বাইরে থেকে এসেছে। এর উপাদানে হয়তো বা মহাজাগতিক উপাদান রয়েছে, যার সঙ্গে আধুনিক বিজ্ঞান এখনও পরিচিত নয়।
বিজ্ঞানীরাও রহস্যময় পাথরগুলো পরীক্ষা করে দেখেছেন, ভেতরে অদ্ভূত শক্ত বালুর মতো পদার্থ ছাড়া কিছু নেই। তবে সেসব পাথরে স্তর রয়েছে, যা অন্য সাধারণ পাথরে দেখা যায় না।

সূত্র : রয়টার্স।

/এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি