ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রাখাইনের গণকবর থেকে উদ্ধার হওয়া ১০ রোহিঙ্গা নির্দোষ ছিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৬, ১৩ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:২৯, ১৩ জানুয়ারি ২০১৮

গতমাসে মিয়ানমারের রাখাইন রাজ্যের একটি গণকবর থেকে উদ্ধার হওয়া ১০ রোহিঙ্গা মুসলিমকে জ্যান্ত কবর দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন দেশটির সেনাবাহিনী। এদিকে ওই ১০ রোহিঙ্গার কোনো বিদ্রোহী সংগঠনের সঙ্গে যোগাযোগ ছিল না বলে জানিয়েছেন আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি।

সংগঠনটি আজ শনিবার এক বিবৃতিতে জানায়, গতমাসে ওই গণকবর থেকে উদ্ধার হওয়া ওই ১০ রোহিঙ্গা নাগরিক একেবারেই নির্দোষ ও গ্রামের নিরীহ মানুষ।  তাদের সঙ্গে আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মির কোন সম্পর্ক নেই বলেও দাবি করে তারা।

গত সপ্তাহের শুরুর দিকে মিয়ানমার সেনাবাহিনী জানায়, রাখাইন রাজ্যের ওই এলাকায় সন্ত্রাসী  রোহিঙ্গাদের সঙ্গে যুদ্ধকালে স্থানীয় বৌদ্ধরা রোহিঙ্গা সন্ত্রাসীদের ঘিরে ফেলে। এরপর তাদের জ্যান্ত পুঁতে ফেলেন তারা। এটিই ছিল, মিয়ানমনার সেনাবাহিনীর রোহিঙ্গা নির্যাতনের প্রথম স্বীকারোক্তি।

গত আগস্টে আরসার সদস্যরা সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযানে  নামলে, সেনাবাহিনী রোহিঙ্গানিধন অভিযানে নামে। সেনাবাহিনীর ওই অভিযানকে জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো যুদ্ধাপরাধ হিসেবে চিহ্নিত করে আসছে।

তবে মিয়ানমার সরকারের এক মুখপাত্র দাবি করেন, সন্ত্রাসীদের সঙ্গে মিলে গ্রামবাসী সেনাদের উপর আক্রমণ করেছেন। ওই সময় সেনা কর্মকর্তারা তাদের রুখতে অভিযানে নামে।  ওই সময় এটা নিরুপণ করা খুবই কঠিন যে, কে সন্ত্রাসী আর কে নির্দোষ।

 সুত্র: বিবিসি

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি