ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রাগ স্বাস্থ্যের জন্য ভাল : গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪১, ১৯ জুন ২০১৮ | আপডেট: ১০:৪০, ২১ জুন ২০১৮


জেদ-ক্ষোভের বহি:প্রকাশ হচ্ছে উচ্চ বাক্য বিনিময়। এটি কারো কাছেই কাম্য নয়। তবুও অনেক সময় আমরা নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে এমনটা করে ফেলি। তবে গবেষণা বলছে ক্ষোভ থেকে উচ্চ বাক্য বিনিময় বা গালাগাল স্বাস্থ্যের পক্ষে ভালো।
একাধিক মার্কিন গবেষণা প্রমাণ মিলেছে মানসিক চাপ, অবসাদ, মাত্রাতিরিক্ত উত্তেজনা কমানোর ক্ষেত্রে গালিগালাজ খুবই কার্যকরী ভূমিকা পালন করে। এই ধারণার সঙ্গে একমত ব্রিটিশ গবেষক এবং মনোবিজ্ঞানীরাও।
কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক ও ফলিত ভাষাতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. কিরিকুস অ্যান্টনিও জানান, গালিগালাজ আসলে মন থেকে রাগ, ক্ষোভ বের করে মানসিক চাপ কাটানোর সহজ উপায়। অ্যান্টনিওর মতে, যেসব মানুষ উত্তেজিত হলেও গালিগালাজ দিতে পারেন না বা দেন না তাঁদের মধ্যে মানসিক অবসাদ, উচ্চ রক্তচাপ, নানা স্নায়বিক সমস্যা দেখা যায়। শুধু তাই নয়, কখনও এসব ব্যক্তিদের মধ্যে দ্বৈত ব্যক্তিত্বের (split personality)সমস্যাও দেখা যায়। তুলনায় যাঁরা সহজে গালাগাল দিয়ে চাপমুক্ত হন তাঁরা অনেক বেশি সুস্থ থাকেন।
তাই মার্কিন গবেষক এবং মনোবিজ্ঞানীদের মতে, মাত্রাতিরিক্ত মানসিক চাপ, অবসাদ, ক্ষোভ কাটাতে প্রয়োজনে একান্তে গালিগালাজ দেওয়া ভাল। তবে স্থান-কাল-পাত্র সম্পর্কে অবশ্যই খেয়াল রাখা দরকার!
সূত্র : জিনিউজ।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি