ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রাজধানীতে আরও একটি আধুনিক গণশৌচাগার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২১, ১ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২২:২৬, ১ ফেব্রুয়ারি ২০১৮

রাজধানীতে আরও একটি গণশৌচাগার চালু করল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। মোহাম্মদপুর বিআরটিসি বাস স্ট্যান্ডের সন্নিকটে এই আধুনিক সুবিধাসম্বলিত গণশৌচাগারটি আজ বৃহস্পতিবার উদ্বোধন করেন ডিএনসিসি’র প্যানেল মেয়র ওসমান গণি।

ওয়াটার এইডের সহযোগিতায় নির্মিত এই গণশৌচাগার উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্যানেল মেয়র ওসমান গণি বলেন, “বর্তমান সরকার ক্ষমতায় থাকলে এভাবে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে। শেখ হাসিনা আগুন জ্বালাতে আসেননি বরং আঁধারে প্রদীপ জ্বালাতে এসেছেন। তাইতো আজ বাংলাদেশের প্রতিটি ঘরে-ঘরে বিদ্যুতের আলো”।

এসময় গণশৌচাগারটি সুষ্ঠুভাবে ব্যবহার ও রক্ষনাবেক্ষনের জন্য সকলের প্রতি তিনি আহ্বান জানিয়ে প্যানেল মেয়র বলেন, “কিছু প্রতিষ্ঠা করা যতটা কঠিন তার চেয়ে অনেক কঠিন তা রক্ষণাবেক্ষন করা। তাই আমাদের এই সম্পদকে আমাদেরই রক্ষা করতে হবে”।

এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসি’র ওয়ার্ড কাউন্সিলর তারেকুজ্জামান রাজিব এবং ডিএনসিসি ও ওয়াটারএইড বাংলাদেশের কর্মকর্তারা।

ডিএনসিসি সূত্রে জানানো হয়, সাধারণ পথচারী ও নাগরিকদের জন্য স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সুবিধা নিশ্চিত করতে রাজধানী জুড়ে এমন আধুনিক গণশৌচাগার স্থাপন করছে ডিএনসিসি। আধুনিক ও দৃষ্টিনন্দন, প্রতিবন্ধীবান্ধব এসব গণশৌচাগারে নারী ও পুরুষদের জন্য আলাদা চেম্বার, হাত ধোয়া ও গোসল করার ব্যবস্থা, বিশুদ্ধ খাবার পানি, সার্বক্ষণিক বিদ্যুৎ, স্যানিটারি ন্যাপকিন, নিরাপত্তার জন্য সিসিটিভি ক্যামেরাসহ পেশাদার পরিচ্ছন্নকর্মী ও মহিলা কেয়ারটেকারের ব্যবস্থা রয়েছে। 

উল্লেখ্য, গণশৌচাগার সঠিক ব্যবহারের মাধ্যমে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে ডিএনসিসি, ঢাকা ওয়াসা এবং ওয়াটারএইড বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা চুক্তির আওতায় ডিএনসিসি এলাকায় এসব আধুনিক গণশৌচাগার স্থাপন করা হচ্ছে। এখন পর্যন্ত ঢাকা উত্তর সিটি কর্পোরেশন অংশে ১৫টি এমন শৌচাগার আছে।

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি