ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রাজধানীতে বিনামূল্যে হজ প্রশিক্ষণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩০, ২৩ জুন ২০১৮

হজে গমনেচ্ছুদের সার্বিক সহযোগিতা ও কোরআর-হাদিসের আলোকে হজ যথাযথভাবে পালনের জন্য ব্যাক্তি উদ্যোগে বিনামূল্য হজের সহজ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

রাজধানীর বননীর কেন্দ্রীয় জামে মাসজিদে তিন সপ্তাহব্যাপী প্রশিক্ষণ শুরু হয় আজ। সকাল ৯টা থেকে শুরু হয়ে এই প্রশিক্ষণ চলে ১.৪৫ মিনিট পর্যন্ত। প্রশিক্ষণে হজ গমনেচ্ছু প্রায় শতাধিক লোক উপস্থিত ছিলেন।

এছাড়া আগামী মাসের ২৩ তারিখ ওমরা পালন। আগামী ৩০ তারিখ শনিবার মদিনা জিয়ারাত ও হজ পরবর্তী করণীয় বিষয় আলোচনা করা হবে।

প্রশিক্ষণ সবার জন্য উন্মক্ত এবং এতে অংশগ্রহণের জন্য কোনো প্রকার ফি দিতে হবে না। এই প্রশিক্ষণ নারী ও পুরুষ আলাদা আলাদাভাবে বসার সুব্যবস্থা রয়েছে।

রাজধানীর বিভিন্ন এলাকায় বিভিন্ন সময় এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এর ধারাহিকতা আগামী মাসের ১৩-১৪ তারিখ বাদশা ফয়সাল মসজিদ শ্যামলী রিংরোডে দু’দিনব্যাপী হজ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

প্রতিদিন বিকাল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত এই প্রশিক্ষণের পরিচালনা করা হবে। হজ প্রশিক্ষণ প্রদান ও সার্বিক বিষয় পরিচালনা করছেন মোহাম্মদ ফরহাদ হোসেন এবং মীর লুৎফল কবীর সাদী।

আজ প্রশিক্ষণকালীন মীর লুৎফুল রহমান সাদী বলেন, মানব জীবনকে সফল করার জন্যে অন্যতম একটি ইবাদত হলো হজ্। হজ্জ এর মধ্যে দৈহিক, মানসিক, আর্থিক, আত্মিক বিষয়ে উন্নতির ব্যবস্থা আছে। যথাযথ প্রশিক্ষণ না করলে হজ খুব কমই সফল হয়।

তিনি আরও বলেন, আল্লাহ ও তার রাসূল যেভাবে হজ্জ পালন নির্দেশ দিয়েছে আমরা অনেকেই জানি না।যে কারণে হজ্জ আমাদের জীবনে তেমনকিছু পরিবর্তন করতে পারে না। আমার ব্যক্তি উদ্যোগে এই প্রশিক্ষণের ব্যবস্থা করছি। কিছু হলেও মানুষের উপকারে আসে।

তিনি আরও বলেন, আমাদের দেশে থেকে প্রতিবছর প্রায় ১ লাখ ৩৭ হাজার লোক হজে যান। কিন্তু হজে কি কি পালণীয় কি কি বর্জনীয় এমনকি হজ থেকে ফিরে হাজীদের আচরণ কি হবে এ বিষয় অনেকের-ই বহু কিছু অজানা থাকা। হজের গুরুত্ব হজ পালনের আগে যদি লোকজন জানে তবে জীবনে অনেক পরিবর্তন আসবে।

 টিআর/

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি