ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রাজনৈতিক আশ্রয় সংকুচিত করতে যাচ্ছে ফ্রান্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০০, ২৩ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৩:০৫, ২৩ এপ্রিল ২০১৮

রাজনৈতিক আশ্রয় সম্পর্কিত নীতিতে কড়াকড়ি আরোপের পক্ষে মত দিয়েছে ফ্রান্সের নিম্ন কক্ষ। সংখ্যাগরিষ্ঠ সদস্যদের ভোটে গতকাল দেশটির নিম্ন কক্ষে এ সংক্রান্ত একটি বিল অনুমোদন দেওয়া হয়। এতে দেশটিতে রাজনৈতিক আশ্রয় সংকুচিত হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ম্যাক্রোর দলের এক সংসদ সদস্য বিলের বিপক্ষে ভোট দিয়েছেন। একইসঙ্গে তিনি সরকারি দল থেকে সরে দাঁড়াবেন বলেও ঘোষণা দিয়েছেন। জাতীয় পরিষদের ২২৮ সদস্য বিলের পক্ষে ভোট দিয়েছেন। বিপক্ষে ভোট দিয়েছেন ১৩৯ সাংসদ। আর ভোট দেওয়া থেকে বিরত থাকেন ২৪ জন। গত বছরের জুনে উচ্চ কক্ষে এ সংক্রান্ত বিষয়ে বিতর্ক শুরু হয়। তবে জাতীয় পরিষদের ওই বিলের উপর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে।

ম্যাক্রোর দুই বছর মেয়াদের মধ্যেই এটাই প্রথম কোনো বিষয়, যা নিয়ে উচ্চ কক্ষ ও নিম্ন কক্ষে তুমুল বিতর্ক অনুষ্ঠিত হয়। এদিকে মধ্যডানপন্থী নেতা ম্যারিনো লে পেন এবং তার দলের সাংসদেরা বিলটির কয়েকটি ধারার পক্ষে ভোট দেন। এদিকে বিলটি নিন্মকক্ষে উপস্থাপনের আগে ম্যাঁক্রোর দলের পার্টি হুইপ রিচার্ড ফেরান্ড তার দলের সদস্যদের সতর্ক করে দিয়ে বলেন, যদি কেউ এই বিলের বিরুদ্ধে কোনো ভোট দেন, তাহলে তা দলের বিপক্ষে অবস্থান হিসেবে গণ্য হবে। তবে তার এ হুমকি কানে না নিয়ে এক সংসদ সদস্য বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন।

এদিকে বিলটির সমালোচনা করেছে মানবাধিকার সংগঠনগুলো। এই বিলের আওতায় দেশটিতে অবৈধ কোনো ব্যক্তিকে আটক করা হলে, তাকে ৯০ দিন জেলে থাকতে হবে। এর আগে ৪৫ দিনের কারাদণ্ড দেওয়ার বিধান ছিল। এদিকে বিলের আওতায় রাজনৈতিক আশ্রয় চাওয়ার ক্ষেত্রও সংকুচিত করা হয়েছে বিলে। সরকার বলছে, অভিবাসন নীতিতে স্বচ্ছতা আনতেই দেশটি এ উদ্যোগ নিয়েছে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস
এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি