ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রামকৃষ্ণ মিশনের শতবর্ষপূর্তি উৎসব শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৪, ১৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৩:২৭, ১৭ ফেব্রুয়ারি ২০১৮

শ্রীরামকৃষ্ণ পরমহংস দেবের ১৮৩তম জন্মতিথি ও বার্ষিক উৎসব এবং ঢাকার রামকৃষ্ণ মিশনের শতবর্ষপূর্তি উৎসবের সমাপনী অনুষ্ঠান শুরু হয়েছে। পক্ষকালব্যাপী এ অনুষ্ঠান শেষ হবে আগামী ৩ মার্চ। 

শুক্রবার ঢাকার রামকৃষ্ণ মিশনে গিয়ে সরেজমিন দেখা যায়, একদিন আগেই আজ মিশন প্রাঙ্গন উৎসব মুখর হয়ে উঠে। এরই মধ্যে স্টেইজ ও আশপাশের এলাকা আলোকসজ্জাসহ বড় তোরণ ও প্যান্ডেল করা হয়েছে। যেখানে একদিকে শিশুরা গানের অনুশীলন করছে। অন্যদিকে উৎসবকে ঘিরে অনেকে ধর্মসংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করছেন।

আয়োজন কমিটিতে থাকা মিশনের আইটি বিভাগের প্রধান অরুণ মহারাজ বলেন, আমাদের দুইটি অংশে অনুষ্ঠান হবে। অনুষ্ঠানের জন্য আমরা সার্বিকভাবে প্রস্তুত। শ্রীরামকৃষ্ণদেবের ১৮৩তম জন্মতিথি ও বার্ষিক উৎসব চলবে ১৭ থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। আর রামকৃষ্ণ মিশন, ঢাকার শতবর্ষপূর্তি উৎসবের সমাপনী অনুষ্ঠান ২৬ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ৩ মার্চ। আশা করি আমরা নির্বিগ্নে আমাদের উৎসব পালন করতে পারবো।

আয়োজক সূত্র জানায়, উৎসবকে ঘিরে এবার নানামুখী কর্মসূচীর আয়োজন করা হয়েছে। যার মধ্যে রয়েছে, উষা কীর্তন, বিশেষ পূজা, হোম, শ্রীমদ্ভাগবৎ পাঠ, ভজন সঙ্গীত, আলোচনা সভা, গীতি আলেখ্য, ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান, পদাবলি কীর্তন, হোমিও চিকিৎসাসেবা ক্যাম্প, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও ডায়াবেটিস চিকিৎসা সেবা ক্যাম্প, নাটক, নর নারায়ণ সেবা, যুব সম্মেলন, মাতৃ সম্মেলন, ভাবপ্রসার সংসদের সম্মেলন, শিশুদের বিচিত্রানুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান, রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয় ও সারদা শিশু নিকেতনের পুরস্কার বিতরণ ও বার্ষিক অনুষ্ঠান, যাত্রাপালা ইত্যাদি।

প্রথম দিন ১৭ ফেব্রুয়ারি শনিবার ভোর সাড়ে ৬টায় ঊষা কীর্তনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ‘শ্রীরামকৃষ্ণদেবের জীবনাদর্শ ও বিশ্বশান্তি’ শীর্ষক আলোচনা সভা। সভায় প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। সভাপতিত্ব করবেন রামকৃষ্ণ মঠ, ঢাকার শ্রীমৎ স্বামী অমেয়ানন্দজী মহারাজ।

২৬ ফেব্রুয়ারি বিকাল ৫টায় রামকৃষ্ণ মিশন, ঢাকার শতবর্ষপূর্তি উৎসবের সমাপনী অনুষ্ঠানের উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সভায় সভাপতিত্ব করবেন বেলুড় মঠের জেনারেল সেক্রেটারি স্বামী সুবীরানন্দ মহারাজ। ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার সন্ধ্যা ৬টায় ‘সর্বধর্ম সমন্বয়ে শ্রীরামকৃষ্ণ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম।

২৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় শ্রীমা সারদাদেবী ও নারীজাগরণ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। ১ মার্চ বৃহস্পতিবার সকাল ৯টায় শুরু হবে যুব সম্মেলন। এতে প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রীবীরেণ সিকদার। সন্ধ্যা ৬টায় ‘বিশ্বচেতনায় স্বামী বিবেকানন্দ’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

২ মার্চ শুক্রবার সকাল ৯টায় ভাবপ্রসার সংসদের সম্মেলনে প্রধান অতিথি থাকবেন বেদান্ত সোসাইটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া, হলিউডের মিনিস্টার ইনচার্জ স্বামী সর্বদেবানন্দজী মহারাজ। বিকেল সাড়ে ৩টায় মাতৃ সম্মেলনে প্রধান অতিথি থাকবেন তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম।

অনুষ্ঠানের শেষ দিন ৩ মার্চ শনিবার সকাল ৭টায় অনুষ্ঠিত হবে শ্রীরাম কৃষ্ণদেবের বিশেষ পূজা ও হোম।

আরকে//এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি