ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রাশিয়ার সঙ্গে যোগাযোগ ছিল ট্রাম্পের প্রচার টিমের : নিউইয়র্ক টাইমস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০০, ৪ নভেম্বর ২০১৭

ট্রাম্পের নির্বাচনী প্রচার টিমের এক উপদেষ্টার বিরুদ্ধে রাশিয়া সরকারের ঊর্ধতন এক কর্মকর্তার সঙ্গে সাক্ষাতের প্রমাণ হাজির করেছেন যুক্তরাষ্ট্রের সবচেয়ে শক্তিধর দৈনিক দ্য নিউইয়র্ক টাইমস। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের ওই দৈনিকটি বলছে, ট্রাম্পের নির্বাচনী উপদেষ্টা পরিষদের ওই সদস্য (পররাষ্ট্র বিষয়ক) ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক আগ মূহুর্তে রাশিয়া সফর করেন। এ বিষয়ক একটি ছবিও নিউইয়র্ক টাইমসে প্রকাশিত হয়েছে।

ট্রাম্পের ওই উপদেষ্টার নাম কার্ল পেইজ । তিনি প্রেসিডেন্ট নির্বাচনের আগে রাশিয়া সরকারের এক ঊর্ধতন প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পক্ষে রাশিয়ার সহযোগিতা চাওয়া হয় বলে বহুল পঠিত ওই দৈনিকটি দাবি করেছে।

এর আগে যুক্তরাষ্ট্রের কনগ্রেশনাল কমিটি (সিনেটের একটি বিশেষ কমিটি) কার্ল পেইজের একটি ইমেইল বার্তা পান। বার্তাটি ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দলের এক সদস্যের কাছে পাঠানো হয়েছিল, যেটি রাশিয়া সরকারের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতের পর পাঠানো হয়েছিল বলে দাবি করছে সিনেটের সেই কমিটি।

হাউজ অব রিপ্রেসেন্টেটিভের এই ইন্টিলিজেন্স কমিটি একটি কক্ষে দরজা বন্ধ করে উচ্চস্বরে ইমেইলটি পড়ছিলেন। তবে শুরু থেকেই রাশিয়া ও ট্রাম্প উভয়ই রাশিয়ার সরকারের সঙ্গে ট্রাম্পের যোগাযোগের বিষয়টি অস্বীকার করে আসছে।

তবে শুক্রবার নিউইয়র্ক টাইমসের সাথে সাক্ষাতকালে কার্ল পেইজ বলেন, আমি নির্বাচনের আগে অনেকের সঙ্গে ’হাই, হ্যালো’ করেছি। এবং এটা ছিল তারই একটি অংশ। তিনি আরও বলেন, আমি একজন জ্যৈষ্ঠ কর্মকর্তার সঙ্গে কথা বলেছি, এটাও হাই-হ্যালো ছিল । তবে ওই জ্যেষ্ঠ কর্মকর্তার কোনো পরিচয় তিনি দেননি। কার্ল পেইজ এর আগেও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই এর জিজ্ঞাসাদের মুখোমুখি হন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কানেকশান রয়েছে এমন অভিযোগ প্রমাণে এফবিআই এর সাবেক প্রধান রবার্ট মুয়েলারের নেতৃত্বে গঠিত তদন্দ কমিটির অভিযোগ আমলে নিয়ে ট্রাম্পের নির্বাচনী প্যানেলের প্রধান পল ম্যানাফোর্ট ও গ্যাঠের বিরুদ্ধে ১২ টি অপরাধের বিষয়ে অভিযোগ গঠন করেন আদালত।

এমজে/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি