ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রাস্তায় প্লাস্টিক ইস্যু: প্রশ্নের মুখে অানুশকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩২, ১৯ জুন ২০১৮ | আপডেট: ১৩:৪১, ১৯ জুন ২০১৮

গাড়ি থেকে রাস্তায় প্লাস্টিক ফেলছিলেন এক ব্যক্তি। আর তা দেখে রাগ সামলাতে পারেননি অানুশকা শর্মা। নিজের গাড়ি থামিয়ে ওই ব্যক্তিকে পরিচ্ছন্নতার পাঠ দেন তিনি। গোটা ঘটনার ভিডিও গত রোববার সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে বিরাট কোহালির মাধ্যমে। সবাই অানুশকার পরিবেশ সচেতনতার প্রশংসা করেন। কিন্তু অনুশকা যে ব্যবহার করেছেন, তা আদৌ ঠিক ছিল কি?

ঠিক এ বিষয়টি নিয়েই সোমবার সোশ্যাল মিডিয়ায় মুখ খুলেছেন ওই ব্যক্তি আরহান সিংহ। অানুশকার ব্যবহার দেখে তিনি রীতিমতো অবাক!

আরহান লিখেছেন, এই পোস্ট থেকে কোনও প্রচার পাওয়ার উদ্দেশ্য আমার নেই। ভয়ঙ্কর! গাড়ি চালাতে গিয়ে অসচেতনভাবে আমি একটা ছোট প্লাস্টিক রাস্তায় ফেলেছিলাম। হঠাত্ই দেখি একটি গাড়ি থামিয়ে অানুশকা শর্মা চিৎকার করছেন। আমার অসচেতনতার জন্য আমি ক্ষমা চাইছি। কিন্তু অানুশকা শর্মা যদি অন্যভাবে কথাটা বলতেন, তাহলে কি তার তারকাসুলভ ওজন কিছু কমে যেত? ভুল করে আমার গাড়ি থেকে নোংরা প্লাস্টিক পড়েছে, মুখ থেকে তো নোংরা ভাষা বেরোয়নি…।

শুধু আরহানই নন, তার মা গীতাঞ্জলি এলিজাবেথও সোশ্যাল মিডিয়ায় এক হাত নিয়েছেন বিরুশকাকে। তার প্রশ্ন, সামাজিকভাবে কারও মর্যাদাহানি করার সাহস ওদের কীভাবে হল? তিনি গোটা ঘটনাটিকে ‘সস্তা পাবলিসিটি স্টান্ট’ বলেও দেগে দিয়েছেন।

এলিজাবেথ লিখেছেন, আপনারা দু’জনেই ভিডিওটি পোস্ট করে গোপনীয়তা রক্ষার মৌলিক অধিকার ভেঙেছেন। আপনারা হয়তো নিজেদের জগতে অনেক ক্ষমতা রাখেন, কিন্তু এই কাজটা সম্ভবত করেছেন সস্তা পাবলিসিটির জন্য। আপনারা আমার ছেলের মুখটা ঝাপসা না করেই পোস্ট করলেন! এমনকী আপনাদের যা অভিযোগ, সে কাজটাও করেছে কি-না তারও কোনও প্রমাণ নেই। আমি তো ওর সুরক্ষা নিয়েই এখন চিন্তিত। তার অভিযোগ, সামাজিকভাবে তার ছেলের সম্মানহানি করার সাহস বিরাট-অানুশকা কী করে পেলেন? ‘আপনারা কী প্রমাণ করতে চাইলেন? আপনারা সভ্য নাগরিক? আর এভাবে নিজেদের ফ্যান ফলোয়িং বাড়িয়ে নিলেন?’ প্রশ্ন এলিজাবেথের।

আরহান এবং গীতাঞ্জলি মুখ খোলার পর, বিভিন্ন মহলে প্রশ্ন, সত্যিই কি অানুশকা শর্মা ওই ব্যবহার করতে পারেন? তিনি পরিবেশ সচেতন, এ কথা ঠিক। কিন্তু কোনও অচেনা ব্যক্তির সঙ্গে কি এইভাবে কথা বলা যায়? তার ভুলটা ধরিয়ে দেওয়া যেতেই পারে। কিন্তু তা বলারও তো নির্দিষ্ট পদ্ধতি থাকে। তিনি তারকা বলেই কি যে কোনও মানুষের সঙ্গে খারাপ ব্যবহার করতে পারেন? উঠছে এ প্রশ্নও। যদিও এ দিন গোটা ঘটনা নিয়ে বিরাট বা অানুশকা কেউই মুখ খোলেননি।

প্রসঙ্গত, রোববার গাড়ি থেকে আরহানকে প্লাস্টিক ফেলতে দেখে অানুশকা রেগে গিয়েছিলেন। অানুশকা বলেছিলেন, আপনি রাস্তায় নোংরা ফেলছেন কেনও? মনে রাখবেন, রাস্তায় আপনি এভাবে প্লাস্টিক ফেলতে পারেন না। সেই ভিডিও ওয়েব ওয়ালে শেয়ার করে বিরাট লিখেছিলেন, ‘দেখুন, এরা রাস্তায় নোংরা ফেলছেন…। ব্র্যান্ডেড গাড়িতে চলাফেরা করছেন, অথচ বুদ্ধি রয়েছে পায়ে। এরা আমাদের দেশকে পরিষ্কার রাখবে? …আপনিও যদি এমন কিছু দেখেন, তাহলে একইভাবে প্রতিবাদ করুন, সচেতনতা ছড়িয়ে দিন।’

সূত্র: আনন্দবাজার

একে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি