ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রুনা লায়লার জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৯, ১৭ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৫:৫২, ১৭ নভেম্বর ২০১৭

বাংলাদেশের সংগীতশিল্পের জীবন্ত কিংবদন্তি রুনা লায়লা। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগীতশিল্পী তিনি। উপমহাদেশের সংগীতাকাশের উজ্জ্বল নক্ষত্র। কোটি কোটি মানুষের প্রিয় তারকা। যার সুললিত কণ্ঠের গান বিশ্বদরবারে বাংলাদেশকে এনে দিয়েছে ব্যাপক সুখ্যাতি। তারকাদের তারকা রুনা লায়লার জন্মদিন আজ। একুশে টেলিভিশন (ইটিভি) অনলাইনের পক্ষ থেকে প্রিয় এই শিল্পীর প্রতি রইলো অনেক অনেক শুভেচ্ছা ও শুভ কামনা। শুভ জন্মদিন গানের পাখি রুনা লায়লা।

রুনা লায়লার ছোটবেলার প্রতিটি জন্মদিনই ছিল স্মরণীয়। সে সময় মা ও বড় বোন দীনা লায়লার সেলাই করা নতুন জামা পরেই জন্মদিন কাটতেন বিশ্বনন্দিত এ তারকার। তাই এখন জন্মদিন এলেই তিনি ছোটবেলার সেই সব ফেলে আসা দিন খুব মিস করেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার ছোটবেলার সব জন্মদিন ছিল স্মরণীয়। আমার জন্মদিনে বাড়িতে বন্ধুবান্ধব আসতো, কেক কাটা হতো- সবমিলিয়ে খুব আনন্দ হতো। এখন তো আর তা করা হয় না। তবে মহান আল্লাহ্‌র কাছে অনেক শুকরিয়া যে সুস্থ আছি, ভালো আছি, এখনো ভালোভাবে গান গাইতে পারছি।’

তিনি আরও বলেন, ‘এখন জন্মদিনে নিজেদের পরিবারের সদস্যদের সঙ্গেই নিজের মতো করে জন্মদিন উদযাপন করি। বাইরে কোথাও সাধারণত যাই না। তবে আমার জন্মদিন এলেই মায়ের কথা খুব মনে পড়ে। কারণ, আমার মায়ের জন্মদিন ১ ডিসেম্বর।’

রুনা লায়লা তার আজকের অবস্থানের পেছনে বড় ভূমিকা হিসেবে তার মা, পাশাপাশি বাবা এবং বোন দীনা লায়লার কথা বিশেষভাবে উল্লেখ করেন। এমদাদ আলী ও আমিনা লায়লা দম্পতির আদরের কন্যা তিনি।

উল্লেখ্য, দীর্ঘ সংগীত ক্যারিয়ারে চলচ্চিত্রে গান গেয়ে রুনা লায়লা এখন পর্যন্ত ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। দেবু ভট্টাচার্যের সুরে করাচি রেডিওতে একটি বিশেষ অনুষ্ঠানে প্রথম রুনা লায়লার কণ্ঠে বাংলা গান শোনা যায়। ‘নোটন নোটন পায়রাগুলো’, ‘আমি নদীর মতো কত পথ পেরিয়ে’ শীর্ষক গান তার কণ্ঠে শোনা যায়। তবে বাংলাদেশের চলচ্চিত্রে রুনা লায়লা প্রথম প্লেব্যাক করেন ১৯৭০ সালে নজরুল ইসলাম পরিচালিত ‘স্বরলিপি’তে সুবল দাসের সুর-সংগীতে। এর রেকর্ডিং হয়েছিল লাহোরে। তখন তিনি পাকিস্তানে ছিলেন। গানটি হচ্ছে ‘গানেরই খাতায় স্বরলিপি লিখে বলো কী হবে’। দেশে আসার পর ১৯৭৬ সালে প্রথম প্লেব্যাক করেন নূরুল হক বাচ্চু পরিচালিত ‘জীবন সাথী’ চলচ্চিত্রে। এর সুর-সংগীত করেছিলেন সত্য সাহা। রুনা লায়লার সঙ্গে দ্বৈতকণ্ঠে গেয়েছিলেন খন্দকার ফারুক আহমেদ।

এখন পর্যন্ত ১০ হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন তিনি। ১৮টি ভাষায় গান গাইতে পারেন রুনা লায়লা, যা বিশ্ব সংগীত ভুবনে সত্যিই বিরল।

আজকের জন্মদিনটি তিনি পরিবারের সদস্যদের সঙ্গেই কাটবেন।

 

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি