ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ট্রাম্পকে এরদোগান

রেড লাইন পার হবেন না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২০, ৬ ডিসেম্বর ২০১৭

অধিকৃত জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, এমন খবরে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেছেন, জেরুজালেমকে স্বীকৃতি দেওয়া হলে তা হবে মুসলিমদের জন্য ‘রেড লাইন’। এ রেড লাইন অতিক্রম করবেন না।

তিনি  আরও বলেন, এ ধরনের কোনো পদক্ষেপ নেওয়া হলে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে তুরস্ক। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রকেও এর মূল্য দিতে হবে। 

আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা যায়, সম্প্রতি ট্রাম্প ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দিতে যাচ্ছেন। এজন্য ইসরায়েলের বর্তমান রাজধানী তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের করতে চলেছে যুক্তরাষ্ট্র।

আগামী সোমবার এ বিষয়ে ট্রাম্প নির্দেশনা দিতে পারে বলে হোয়াইট হাউজ নিশ্চিত করেছে। আর এর মাধ্যমে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিতে যাচ্ছে ওয়াশিংটন।

তবে ট্রাম্পের এই পরিকল্পনায় আন্তর্জাতিক মহলে সমালোচনার ঝড় ওঠেছে। আশঙ্কা করা হচ্ছে, ট্রাম্পের এমন নির্দেশে আঞ্চলিক স্থিতিশীলতা আরও নষ্ট হবে। পাশাপাশি মধ্যপ্রাচ্য দীর্ঘ সময়ের জন্য যুদ্ধের দিকে যাবে বলে আন্তর্জাতিক মহল আশঙ্কা করছে।

সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ  ট্রাম্পকে বলেন, ফিলিস্তিন ও ইসরায়েলের সঙ্গে শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে জেরুজালেম সমস্যার সমাধান করতে হবে।

১৯৬৭ সালে মিশর, জর্ডান ও সিরিয়াকে পরাজিত করে পূর্ব জেরুজালেম দখলে নেয় ইসরায়েল। ওই সময় জেরুজালেমকে নিজেদের রাজধানী ঘোষণা করে তারা। তবে জেরুজালেমকে নিজেদের রাজধানী দাবি করে আসছি ফিলিস্তিনিরা।

উল্লেখ্য, ১৯৯৫ সালে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে একটি আইনে বলা হয় ১৯৯৯ সালের মধ্যে তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেওয়া হবে। কিন্তু যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে এ আইনে প্রেসিডেন্টকে প্রতি ছয় মাস অন্তর পর্যালোচনা করে সময় বাড়ানোর সুযোগ দেওয়া আছে।

১৯৯৮ সাল থেকে সব প্রেসিডেন্টই সময় বাড়িয়েছেন। কেউ জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের আদেশ দেননি। তবে এবার দূতাবাস সরানোর নির্দেশ দিতে যাচ্ছেন ট্রাম্প, যা মধ্যপ্রাচ্যে শান্তি বিনষ্ট করবে বলেই আন্তর্জাতিক মহল আশঙ্কা করছে।

সূত্র: আল-জাজিরা

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি